লাইফস্টাইল

নখের আশপাশে চামড়া ওঠার সমস্যা সারাতে যা করবেন

নখের চারপাশে চামড়া ওঠা খুবই সাধারণ বিষয়। তবে কেউ কেউ এ সমস্যায় বেশি ভোগেন। বিশেষ করে সামান্য ওঠা চামড়া ধরে যখন কেউ টান দেন তুলে ফেলার জন্য, তখনই ঘটে বিপত্তি। ওই স্থানে ক্ষত ও ব্যথার সৃষ্টি হয়।

Advertisement

আবার কখনো কখনো তা সংক্রমণের কারণও হতে পারে। আর নখের চারপাশে শরীরের অনেক গুরুত্বপূর্ণ নার্ভ থাকে। ফলে নখের আশপাশ থেকে ওঠা চামড়া ছিঁড়লে বিপদ বাড়তে পারে।

আরও পড়ুন: নখ দেখেই বুঝে নিন ডায়াবেটিসে আক্রান্ত কি না

কেন এই চামড়া ওঠে?

Advertisement

বিশেষজ্ঞদের মতে, নখের পাশে মড়া চামড়া ওঠার বেশ কয়েকটি কারণের মধ্যে অন্যতম হলো- অপরিষ্কার নখ, বারবার সাবান দিয়ে হাত ধোয়া ও পানির কাজ করা কিংবা শরীরে পুষ্টি বা ভিটামিনের অভাব।

নখের আশপাশে চামড়া ওঠা প্রতিরোধে করণীয়

১. প্রথমে ওঠা চামড়ার অংশ সাবধানে কাটুন নেইল কাটার দিয়ে। তবে খেয়াল রাখবেন যেন ক্ষতের সৃষ্টি না হয়।

২. নখের পাশের এই চামড়াগুলো মৃতকোষ। যদি আপনি নিয়মিত নখের পরিচর্যা করেন তাহলে এই মৃত চামড়া সহজে উঠবে না। অপরিষ্কার নখের পাশেই চামড়া ওঠার সমস্যা দেখা যায়।

Advertisement

আরও পড়ুন: দাঁত দিয়ে নখ কাটলে কী হয়? বন্ধের ৫ উপায়

৩. কিছু চামড়া নখের মধ্যেও বেড়ে ওঠে। সেগুলোও বেশ সাবধানে ছেঁটে ফেলতে হবে। আর কখনো তা টেনে ছিঁড়তে যাবেন না। এতে সেখানে ব্যথা হতে পারে।

৪. নিয়মিত পরিষ্কার না করলে নখের কোণায় ময়লা জমে যায়। সেক্ষেত্রে হালকা গরম পানিতে হাত ও পা কিছুক্ষণ চুবিয়ে রেখে তারপর ব্রাশ দিয়ে পরিষ্কার করে নিন।

৫. অতিরিক্ত পানির কাজ করার সময় হ্যান্ড গ্লাভস ব্যবহার করুন। হাত ধোয়ার পর পর্যাপ্ত ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে নখের আশপাশের ত্বক শুষ্ক হবে না।

আরও পড়ুন: সুস্থ আছেন কি না বুঝে নিন হাতের নখ দেখেই

৬. নখে নেইলপলিশ ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকুন।

৭. শরীরের সার্বিক পুষ্টি ও ভিটামিনের চাহিদা পূরণে সচেতন থাকতে হবে।

৮. সাবধান থাকার পরও যদি চামড়া ওঠে বা ব্যথার সৃষ্টি হয় তাহলে অ্যান্টিবায়োটিক মলম ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

সূত্র: ফেমিনা/হেলথলাইন

জেএমএস/জেআইএম