খেলাধুলা

ড্র হজম করতে পারছেন না ইংলিশ অধিনায়ক

নিশ্চিত জয়ের ম্যাচ এভাবে হাতছাড়া হয়ে গেলে কার না খারাপ লাগে? হেডিংলিতে জয়ের পর ইংলিশ অধিনায়ক বেন স্টোকস বলেছিলেন, তাদের জয়ের ধারা শুরু হয়ে গেছে।

Advertisement

ম্যানচেস্টারে এসে তারই প্রতিফলন দেখা যাচ্ছিল ইংলিশদের ক্রিকেটে। বিশেষ করে অ্যাশেজ সিরিজে যেন এই প্রথম ‘বাজবল’ ক্রিকেটের বাস্তবায়ন করতে পেরেছে তারা।

যে কারণে নিশ্চিত জয়ের সামনেও দাঁড়িয়েছিলেন স্টোকসরা। কিন্তু শেষ পর্যন্ত বৃষ্টিতে ভেসে গেলো ম্যানচেস্টার টেস্ট।

প্রথম তিনদিন হলেও শেষ দু’দিন সেভাবে খেলা হয়নি। আর শেষ দিন তো মাঠেই গড়াতে পারেনি বল। যে কারণে, ম্যাচটা শেষ হলো নিষ্প্রাণ ড্র দিয়ে।

Advertisement

অধিনায়ক হিসেবে বেন স্টোকসের এটাই প্রথম ড্র। নেতৃত্বের দায়িত্ব নেয়ার পর এই প্রথম কোনো ম্যাচ ড্র করেছেন তিনি। তবে, যেভাবেই হোক- এই ড্র’টা মেনে নিতে পারছেন না ইংলিশ অধিনায়ক।

স্টোকস ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক ও ব্রেন্ডন ম্যাককালাম কোচ হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকে বাজবল ক্রিকেটের প্রচলন শুরু করে ইংলিশরা।

এরপর থেকে গত ১৭টি টেস্টে ফল হয়েছে। ১১টি টেস্ট জিতেছে ইংল্যান্ড। ছয়টি হেরেছে। ম্যানচেস্টারে ১৮তম ম্যাচ ড্র হয়েছে। কিন্তু তার জন্য দায়ী বৃষ্টি। সেটাই মেনে নিতে পারছেন না স্টোকস।

ম্যাচ শেষে ইংলিশ অধিনায়ক বলেন, ‘এটা মেনে নেওয়া কঠিন। প্রথম তিনদিন আমরা যে ক্রিকেট খেলেছি এরপর শুধুমাত্র বৃষ্টির জন্য জিততে পারলাম না। ফলে সিরিজ জেতাও হল না। এতে তো আমাদের কোনও দোষ নেই। দলের সবাই নিজেদের সেরাটা দিয়েছিল। তার পরেও ড্র করেই সন্তুষ্ট থাকতে হলো।’

Advertisement

স্টোকস জানতেন, এটি মরা-বাঁচার টেস্ট। তাই সেভাবেই খেলা শুরু করেছিলেন। কিন্তু শেষটা করতে পারলেন না।

স্টোকস বলেন, ‘আমরা জানতাম সিরিজে টিকে থাকতে হলে এই ম্যাচে জিততেই হবে। তাই প্রথমে বল নিয়ে অস্ট্রেলিয়াকে ৩১৭ রানে আউট করেছিলাম। পরে ব্যাট করে ৫৯২ রান করেছিলাম। এর থেকে বেশি আমরা আর কীইবা করতে পারতাম। নিজেদের সেরাটা দিয়েছি। পুরো খেলা হলে হয়তো জিতেই মাঠ ছাড়তাম। দলের সবার উপর আমি গর্বিত।’

ওভালে পরের টেস্টে জিতলে সিরিজ ২-২ ড্র হবে; কিন্তু তাতে অ্যাশেজ জেতা হবে না ইংল্যান্ডের। অস্ট্রেলিয়ার কাছেই ট্রফি থাকবে।

তার পরেও শেষ টেস্টে একই রকম লড়াইয়ের মানসিকতা নিয়ে তারা নামবেন বলে জানিয়েছেন স্টোকস। ইংলিশ অধিনায়ক বলেন, ‘শেষ টেস্ট আমাদের কাছে সমান গুরুত্বপূর্ণ। আমরা জিতে সিরিজ শেষ করতে চাই। তাই সেই মানসিকতা নিয়েই নামব। আশা করি সেখানেও দর্শকদের সমান সমর্থন আমরা পাব।’

আইএইচএস/