স্বাস্থ্য

ডেঙ্গুতে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২২৪২

ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা প্রতিদিন পাল্লা দিয়ে বাড়ছে। গড়ছে নতুন নতুন রেকর্ড। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সারাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১১ জন মারা গেছেন। এ নিয়ে চলতি বছর মৃতের সংখ্যা দাঁড়ালো ১৬৭ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে হাসপাতালে চিকিৎসাধীন ২২৪২ জন, যা এ বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত ২০ জুলাই একদিনে ১৭৫৫ জন সর্বোচ্চ আক্রান্ত হন।

Advertisement

শনিবার (২২ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলামের সই করা ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আরও পড়ুন: ডেঙ্গুতে একদিনে রেকর্ড ১৯ জনের মৃত্যু

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, শুক্রবার (২১ জুলাই) সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ২২৪২ জন রোগী। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ১২৩৯ জন ও ঢাকার বাইরের ১০০৩ জন।

Advertisement

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২২ জুলাই পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩০ হাজার ৬৮৫ জন। তাদের মধ্যে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১৮ হাজার ৮৮৫ জন। আর ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ১১ হাজার ৮০০ জন। একই সময়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ২৩ হাজার ৮৬২ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ১৪ হাজার ৯১৫ জন এবং ঢাকার বাইরের ৮ হাজার ৯৪৭ জন।

আরও পড়ুন: ডেঙ্গু নিয়ে ৫ বার্তা স্বাস্থ্য মন্ত্রণালয়ের

এর আগে ২০২২ সালে ডেঙ্গুতে দেশের ইতিহাসের সর্বোচ্চ ২৮১ জন মারা যান। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ডেঙ্গুতে ২৭ জনের মৃত্যু হয়। একই সঙ্গে আলোচ্য বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন।

আরও পড়ুন: ডেঙ্গু আক্রান্তদের ৬০ শতাংশের বেশি পুরুষ

Advertisement

২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

এএএম/জেএইচ/এমএস