লাইফস্টাইল

গরমে প্রাণ জুড়াবে ম্যাংগো পুডিং

চলছে আমের মৌসুম। এখনই সময় আম দিয়ে মজাদার সব পদ তৈরি করার। পাকা আমের বিভিন্ন ধরনের সুস্বাদু পদের মধ্যে ম্যাংগো পুডিং অন্যতম। এই ডেজার্ট দেখলে সবার জিভেই পানি চলে আসে।

Advertisement

এখন যেহেতু আমের সময়, তাই চাইলে খুব সহজেই হাতের কাছে থাকা কয়েকটি উপকরণ দিয়েই কিন্তু তৈরি করে নিতে পারে ম্যাংগো পুডিং। ডিম ছাড়াও এই পুডিং তৈরি করা যায়। জেনে নিন সহজ রেসিপি-

আরও পড়ুন: আমের পায়েস তৈরির সহজ রেসিপি

উপকরণ

Advertisement

১. পাকা আম ১টি (টুকরো করে কাটা)২. আগার আগার পাউডার ২ টেবিল চামচ (পরিবর্তে জেলেটিনও ব্যবহার করা যাবে)৩. তরল দুধ ১/৪ ও ৩ কাপ৪. চিনি আধা কাপ৫. গুঁড়া দুধ আধা কাপ ও৬. পেস্তা ও কাঠবাদাম কুচি পরিমাণমতো।

আরও পড়ুন: ঝটপট আমের মোরব্বা তৈরির রেসিপি

পদ্ধতি

প্রথমেই আগার আগার বা জেলেটিন গুঁড়ার সঙ্গে জ্বাল দেওয়া এক কাপের ১/৪ পরিমাণ তরল দুধ ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার ব্লেন্ডারে কেটে রাখা পাকা আমের টুকরো ও ৩ কাপ পরিমাণ জ্বাল দেওয়া দুধ মিশিয়ে ব্লেন্ড করে নিতে হবে।

Advertisement

একটি প্যানে আমের মিশ্রণটি ঢেলে দিয়ে তার মধ্যে মিশিয়ে নিতে হবে আধা কাপ পরিমাণ চিনি। এরপর মিশিয়ে দিতে হবে আধা কাপ পরিমাণ গুঁড়া দুধ। চাইলে কনডেন্সড মিল্কও ব্যবহার করতে পারেন। এতে স্বাদ আরও বেড়ে যাবে ম্যাংগো পুডিংয়ের।

এবার ভালো করে কয়েক মিনিট পর্যন্ত পুডিংয়ের মিশ্রণটি চুলায় হালকা আঁচে রেখে অনবরত নাড়তে হবে। যখন দেখবেন মিশ্রণটিতে বলক চলে এসেছে, তখন এর মধ্যে আগার আগার পাউডার ও দুধের মিশ্রণটুকু ঢেলে দিতে হবে।

আরও পড়ুন: আমের মালপোয়া তৈরির রেসিপি

আবারও মিশ্রণটি অনবরত নাড়তে হবে। এসময় চুলার আঁচ লো-মিডিয়ামে রাখতে হবে। এরপর বলক চলে আসলে মিশ্রণটি নামিয়ে নিতে হবে। পুডিংটি সেট করার জন্যে একটি মোল্ড বা পাত্র নিন। এরপর এই পাত্রে সামান্য ঘি ব্রাশ করে নিতে হবে।

পুডিংয়ের মিশ্রণটি গরম থাকা অবস্থাতেই মোল্ডের মধ্যে ঢেলে দিন। ঘরের তাপমাত্রাতেই পুডিং রেখে দিন দুই ঘণ্টা। এবার একটি চাকু দিয়ে পুডিংয়ের চারপাশ মোল্ড থেকে আলাদা করে নিন।

তারপর একটি ছড়ানো পাত্রের উপর উপুড় করে মোল্ড থেকে পুডিং অন্য পাত্রে তুলে নিন। এবার এর উপরে ছড়িয়ে দিন পেস্তা ও কাজু বাদাম কুচি। পছন্দের আকৃতিতে কেটে নিয়ে পরিবেশ করুন মজাদার ম্যাংগো পুডিং। ফ্রিজে রেখে এই পুডিং খেলে গরমে মিলবে প্রশান্তি।

সূত্র: ফারজানা’স রেসিপি

জেএমএস/এএসএম