আন্তর্জাতিক

বরখাস্ত হলেন যুক্তরাজ্যে নিযুক্ত ইউক্রেনীয় রাষ্ট্রদূত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আচরণের সমালোচনা করার পর বরখাস্ত হলেন যুক্তরাজ্যে নিযুক্ত ইউক্রেনীয় রাষ্ট্রদূত ভাদিম প্রিস্টাইকো। শুক্রবার (২১ জুলাই) এক বিবৃতিতে প্রিস্টাইকোকে বরখাস্ত করার বিষয়টি নিশ্চিত করেছে ইউক্রেনীয় প্রেসিডেন্টের কার্যালয়। তবে কেন তাকে পদ থেকে অপসারণ করা হলো, তার কোনো সুস্পষ্ট কারণ উল্লেখ করা হয়নি।

Advertisement

সম্প্রতি ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসের একটি মন্তব্যের বিষয়ে জেলেনস্কির জবাবের সমালোচনা করেছিলেন যুক্তরাজ্যে নিযুক্ত ইউক্রেনের এই রাষ্ট্রদূত।

আরও পড়ুন>> সরকারের সাফল্য নিয়ে প্রশ্ন তোলায় বরখাস্ত হলেন মন্ত্রী

চলতি মাসের শুরুর দিকে ন্যাটো সম্মেলনের সময় মিত্র দেশগুলোর সঙ্গে ইউক্রেনের সম্পর্কে দূরত্ব তৈরি হওয়া নিয়ে বেশ আলোচনা-সমালোচনা হয়েছিল। পশ্চিমা সামরিক জোটের সদস্য হওয়ার বিষয়ে সুস্পষ্ট কোনো ঘোষণা না পাওয়ায় মিত্রদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন জেলেনস্কি।

Advertisement

এর প্রতিক্রিয়ায় ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, আমরা অ্যামাজন (ই-কমার্স ওয়েবসাইট) নই এবং আজ পর্যন্ত পশ্চিমা মিত্ররা যত সাহায্য দিয়েছে, তার জন্য ইউক্রেনকে আরও কৃতজ্ঞতা দেখানো উচিত।

আরও পড়ুন>> ইউক্রেনকে দেওয়া অস্ত্র নিয়মিত চুরি হচ্ছে: পেন্টাগন

বেন ওয়ালেসের ওই মন্তব্যে অসন্তুষ্ট হয় কিয়েভ। প্রতিক্রিয়ায় ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেন, আমরা আর কীভাবে কৃতজ্ঞতা দেখাবো? রোজ সকালে ঘুম থেকে উঠে মন্ত্রীকে (বেন ওয়ালেস) ধন্যবাদ জানাবো! তাকে আমার কাছে চিঠি লিখতে বলুন, যে কীভাবে ধন্যবাদ জানাতে হবে।

ওয়ালেসকে নিয়ে জেলেনস্কির ওই বিদ্রুপাত্মক মন্তব্যকেই ভালোভাবে নেননি রাষ্ট্রদূত প্রিস্টাইকো। স্কাই নিউজের সঙ্গে আলাপকালে তিনি বলেন, আমার মনে হয় না, এ ধরনের বিদ্রুপ স্বাস্থ্যকর। রুশদের দেখানোর প্রয়োজন নেই যে, আমাদের মধ্যে কিছু চলছে। তাদের জানতে হবে, আমরা একসঙ্গে কাজ করছি।

Advertisement

আরও পড়ুন>> এশিয়াতেও হাত বাড়াচ্ছে ন্যাটো?

জেলেনস্কির আচরণে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রীসহ পশ্চিমা মিত্রদের অসন্তোষ প্রসঙ্গে প্রিস্টাইকো বলেন, যদি কিছু হয়ে থাকে, বেন আমাকে ফোন করতে পারেন এবং যা চান তা বলতে পারেন।

এর পরেই যুক্তরাজ্যে নিযুক্ত রাষ্ট্রদূতের পদ থেকে বরখাস্ত করা হয় প্রিস্টাইকোকে। শুধু তা-ই নয়, ইন্টারন্যাশনাল মেরিটাইম অরগানাইজেশনে ইউক্রেনের প্রতিনিধির পদ থেকেও সরিয়ে দেওয়া হয়েছে তাকে।

সূত্র: দ্য গার্ডিয়ান, সিএনএনকেএএ/