রাজনীতি

সোহরাওয়ার্দীতে ‘তারুণ্যের সমাবেশ’ শুরু

বিএনপির সরকার পতনের চলমান আন্দোলনে তরুণ প্রজন্মের সম্পৃক্ততা বাড়াতে ঢাকায় ‘তারুণ্যের সমাবেশ’ শুরু হয়েছে। শনিবার (২২ জুলাই) দুপুর ২টায় রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে এ সমাবেশ শুরু হয়। বিএনপির তিন অঙ্গ সংগঠন জাতীয়তাবাদী যুবদল, সেচ্ছাসেবক দল ও ছাত্রদল এ কর্মসূচি বাস্তবায়ন করছে।

Advertisement

এরই মধ্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ সমাবেশস্থলে মঞ্চে আসন গ্রহণ করেছেন। সমাবেশস্থল থেকে বিএনপি নেতাকর্মীরা খালেদা জিয়ার মুক্তির দাবিসহ অবিলম্বে সরকারের পদত্যাগ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দাবিতে স্লোগান দিচ্ছেন।

এদিন সমাবেশে যোগ দিতে সকাল থেকেই নেতাকর্মীরা সোহরাওয়ার্দী উদ্যান অভিমুখে আসতে থাকে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে নেতাকর্মীদের উপস্থিতি। দুপুর নাগাদ সমাবেশস্থল কানায় কানায় পূর্ণ হয়ে ওঠে।

দলীয় সূত্রে জানা গেছে, সমাবেশ থেকে এ প্রজন্মের নতুন ভোটার ও তরুণদের উদ্দেশে দিকনির্দেশনামূলক বক্তব্য দেবেন সমাবেশের প্রধান অতিথি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়া প্রধান বক্তা স্বেচ্ছাসেবক দলের সভাপতি এস এম জিলানী ও বিশেষ বক্তা হিসেবে বক্তব্য দেবেন ছাত্রদল সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ।

Advertisement

যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুর সভাপতিত্বে তারুণ্যের এ সমাবেশ সঞ্চালনায় থাকবেন যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম মিল্টন, সেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক রাজিব আহসান ও ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল।

পূর্ব নির্ধারিত এ সমাবেশ সফল করতে শনিবার সকাল থেকে সোহরাওয়ার্দী উদ্যান অভিমুখে খণ্ড খণ্ড মিছিল নিয়ে আসতে থাকেন যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল নেতাকর্মীরা। সমাবেশ ঘিরে আগের দিন শুক্রবার রাত থেকেই বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসা নেতাকর্মীরা ঢাকায় অবস্থান নেন।

এদিন বেলা ১১টার দিকে সরেজমিন ঘুরে দেখা গেছে, সমাবেশস্থলে মঞ্চ তৈরির কাজ শেষ হয়েছে। বিভিন্ন পয়েন্টে স্থাপন করা হয়েছে মাইক। ব্যানার, পোস্টার ও ফেস্টুনে ছেয়ে গেছে সোহরাওয়ার্দীর চারপাশ।

ঢাকা, কুমিল্লা, ময়মনসিংহ ও ফরিদপুর বিভাগের সমন্বয়ে আজকের তারুণ্যের সমাবেশ হচ্ছে। বিএনপির গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে তরুণ ভোটারদের অংশ নেওয়ার জন্য উজ্জীবিত করতেই রাজধানীসহ দেশের ছয়টি বড় শহরে ‘তারুণ্যের সমাবেশ’ কর্মসূচি ঘোষণা করে যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল।

Advertisement

এরমধ্যে গত ১৪ জুন চট্টগ্রাম, ১৯ জুন বগুড়া, ২৪ জুন বরিশাল, ৯ জুলাই সিলেট ও ১৭ জুলাই খুলনায় ‘তারুণ্যের সমাবেশ’ হয়েছে। আজ ২২ জুলাই ঢাকায় ‘তারুণ্যের সমাবেশ’ করার মধ্য দিয়ে এ কর্মসূচি শেষ হবে।

কেএইচ/এমকেআর/জেআইএম