তথ্যপ্রযুক্তি

এক চার্জে দুইদিন ফোন চালাবেন যেভাবে

বর্তমানে স্মার্টফোন হয়ে উঠেছে আমাদের নিত্যসঙ্গী। দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। অডিও-ভিডিও কল, মেসেজের পাশাপাশিই এখন সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে ইন্টারনেট সার্ফিং, গেমস খেলার জন্যও স্মার্টফোন ছাড়া এক মুহূর্তও চলে না আমাদের।

Advertisement

এত জরুরি ডিভাইসটির কিন্তু যত্ন নেওয়াও জরুরি। বিশেষ করে ফোনের ব্যাটারির দিকে নজর রাখা উচিত। একটি ভালো ব্যাটারির স্মার্টফোন আপনার জীবনের অনেক সমস্যার সমাধান করতে পারে। অনেক সময় হয় যে ব্যাটারির আয়ু কমে যাওয়ার কারণে চার্জ বেশিক্ষণ ধরে রাখা যায় না।

আরও পড়ুন: অন্য চার্জার দিয়ে ফোন চার্জ করলে যা হয়

কিছু টিপস জানা থাকলে খুব সহজেই ফোনের চার্জ ধরে রাখতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক কয়েকটি উপায়-

Advertisement

> অপ্রয়োজনীয় নেটওয়ার্ক সংযোগ বন্ধ রাখুন। ব্লুটুথ, ওয়াই-ফাই এবং জিপিএসের মতো নেটওয়ার্ক সংযোগগুলো দরকার না হলে বন্ধ রাখুন। এতে ব্যাটারি বাঁচবে অনেকখানি।

> স্মার্টফোনটিকে সারাক্ষণ আপডেট করুন। সর্বশেষ সফটওয়্যারে আপডেট করলে ব্যাটারির আয়ু অনেকটাই বেড়ে যায়।নতুন সফটওয়্যার আপডেটগুলো ব্যাটারি ব্যাকআপ এবং অভ্যন্তরীণ অপ্টিমাইজেশান উন্নত করে।

> ব্যাটারি সেভার অ্যাপ ব্যবহার করতে পারেন। কিছু অ্যাপ্লিকেশন ব্যাটারি সেভার মোডে স্মার্টফোন সেটিংস অপ্টিমাইজ করতে পারে। এই অ্যাপস ব্যবহার করে আপনি ব্যাটারি ব্যাকআপ বাড়াতে পারবেন।

> স্মার্টফোনের ব্রাইটনেস কমিয়ে রাখুন। অপ্রয়োজনীয় অ্যাপগুলো বন্ধ করে দিন।

Advertisement

> খুব বেশি প্রয়োজন না হলে মোবাইল ভাইব্রেশন মোডে রাখবেন না।

সূত্র: গ্যাজেটস নাও

কেএসকে/এএসএম