ভ্রমণ

বিমান ঘুরতে গেলে সঙ্গে যেসব জিনিস নেওয়া উচিত নয়

বর্তমানে দূরবর্তী কোনো স্থানে সহজেই পৌঁছাতে বিমান ভ্রমণের চাহিদা বেড়েছে। এই সুযোগে বিভিন্ন এয়ারলাইনস নানা ধরনের অফারও দেন বছরের বিভিন্ন সময়ে। বিমানে ভ্রমণের সময় বেশ কিছু বিষয় আছে যা মানা জরুরি।

Advertisement

তার মধ্যে একটি হলো কিছু জিনিস আছে যেগুলো বিমানে ভ্রমণের সময় সঙ্গে না নেওয়াই ভালো। বিশেষ করে প্রথমবার যারা বিমানে চড়ে ঘুরতে যাচ্ছেন, তাদের কিছু জিনিস মাথায় রাখা জরুরি। যেমন-

আরও পড়ুন: খুব কম খরচেই ঘুরে আসতে পারেন বিশ্বের এই ৫ দেশে

মাপের চেয়ে বড় পোশাক

Advertisement

বর্তমানে ঢিলেঢালা পোশাক পরার চল বেড়েছে। যেমন- ম্যাক্সি ড্রেস, ঢিলেঢালা জ্যাকেট, হুডিস, একাধিক পকেট দেওয়া ট্রাউজার্সের মতো পোশাকগুলো লম্বা সফরের জন্য নিঃসন্দেহে সুবিধার।

তবে নিরাপত্তার কারণে বিমানে ওঠার আগে বন্দরে যেভাবে স্ক্যান করা হয়, সে সময়ে অসুবিধা হতে পারে এমন পোশাক পরলে। তাই এ ধরনের পোশাক এড়িয়ে যাওয়াই ভালো।

ধাতুর কারুকাজ করা পোশাক-জুতা

ধাতুর কোনো জিনিস সঙ্গে থাকলেই মেটাল ডিটেক্টরে তা আটকাবে। তেমন বিশেষ কিছু না হলে বিমানে ওঠা হয়তো যাবে। তবে ঘুরতে যাওয়ার আগে অহেতুক ঝামেলা পোহাতে হবে। তাই ভারি কিছু জিনিস সঙ্গে থাকলে বিমানবন্দরে জমা রেখে দিয়ে যেতে হতে পারে।

Advertisement

আরও পড়ুন: ১৬৭ দেশ ভ্রমণের রেকর্ড গড়লেন লক্ষ্মীপুরের মেয়ে নাজমুন নাহার

একাধিক চুলের ক্লিপ

বিভিন্ন দেশের বিমানবন্দরে নিয়মাবলী আলাদা। কোথাও চুলের ধাতব ক্লিপ মাথায় দিয়েই স্ক্যানারের তলায় দাঁড়ানো যায়। আবার কোথাও একটি একটি করে সব ক্লিপ খুলে রেখে তবেই স্ক্যানারের তলায় দাঁড়ানো অনুমতি মেলে। ঘুরতে যাওয়ার সময় এত ঝামেলা যদি এড়াতে চান তা হলে ধাতব ক্লিপ এড়িয়ে চলুন।

গয়না

ঘুরতে যাচ্ছেন বলে বেশি বেশি গয়না পরলেও সেগুলো খুলতে হতে পারে বিমানে ওঠার আগে। সোনা, রুপা না হলেও নকল বা স্টেটমেন্ট গয়না, বিশেষত যেগুলোতে বিভিন্ন রকম ধাতু থাকে, সেগুলো আটকাতে পারে।

অনেকে বিদেশ থেকে আসার সময়ও অনেক গয়না কিনে আনেন। সেক্ষেত্রেও বিমানে ওঠার আগে সেই সংক্রান্ত নিয়মাবলী জেনে রাখা প্রয়োজন।

আরও পড়ুন: যে শহরে থাকতে লাগে না টাকা, সবাই স্বাধীন!

সুগন্ধি

ঘুরতে গেলেও সঙ্গে বিভিন্ন রকম সুগন্ধি রাখেন অনেকে। আবার ঘুরেফিরে আসার সময় বন্ধু, আত্মীয়দের উপহার দেওয়ার জন্য সুগন্ধি কিনেও আনেন।

তবে বেশিরভাগ সুগন্ধিতে স্পিরিট থাকে। এ ধরনের স্পিরিটজাতীয় সুগন্ধি সঙ্গে নিয়ে যাওয়ার ক্ষেত্রেও কিছু নিয়ম আছে। নির্দিষ্ট একটি মাপের উপর কোনো কিছুই বিমানে নিয়ে যাওয়া যায় না। তাই সে বিষয়েও সতর্ক থাকা জরুরি।

জেএমএস/এএসএম