লাইফস্টাইল

পেঁপের সঙ্গে যে খাবার খাওয়া ক্ষতিকর

পেঁপে শরীরের জন্য অনেক উপকারী। এতে থাকে বিভিন্ন ধরনের ভিটামিন, প্রোটিন, ফাইবারসহ কার্বোহাইড্রেট। এই ফল বহু রোগের মহৌষধ। পুষ্টিবিদরা প্রতিদিনের খাদ্যতালিকায় পেঁপে রাখার পরামর্শ দেন।

Advertisement

তবে কিছু কিছু মানুষের জন্য পেঁপে মোটেও স্বাস্থ্যকর নয়। উপকারের বদলে তা হতে পারে ক্ষতির কারণ। যেমন গর্ভবতী নারীদের পেঁপে খেলে গর্ভপাত হওয়ার ঝুঁকি বাড়ে।

আরও পড়ুন: গরমে পানি পান করার সঠিক সময় কখন?

ঠিক একইভাবে কয়েকটি খাবার আছে যা পেঁপের সঙ্গে খেতে নিষেধ করেন চিকিৎসকরা। এতে হিতে বিপরীত হতে পারে। জেনে নিন পেঁপের সঙ্গে কোন খাবারগুলো খাবেন না-

Advertisement

দই

পেঁপে ও দই একসঙ্গে খেলে বদহজম, পেটের গন্ডগোল, বমি বমি ভাবসহ বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই পেঁপে খাওয়ার অন্তত ৪ ঘণ্টা পর দই খেতে পারেন।

লেবু

পেঁপের সঙ্গে ভুলে লেবুও খাবেন না। এই দুটি ফল একসঙ্গে খেলে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমে যেতে পারে। এমনকি পেটের সমস্যাও দেখা দিতে পারে।

Advertisement

আরও পড়ুন: চোখ দেখেই বুঝে নিন কোন রোগের ঝুঁকি বেশি

অনেকেই পাকা পেঁপের উপর লেবুর রস ছড়িয়ে নেন। এতে খেতে সুস্বাদু লাগলেও শরীরের জন্য বিপজ্জনক হতে পারে এ ধরনের খাদ্যাভ্যাস।

টমেটো

পেঁপের সঙ্গে টমেটো খাওয়াও উচিত নয়। এই দুটি খাবার স্বাস্থ্যকর হলেও একসঙ্গে জোট বাঁধলেই বাঁধতে পারে বিপত্তি। পেটের গোলমালও দেখা দিতে পারে। শারীরিক যে কোনো অসুস্থতা এড়াতে এই দুটি ফল একসঙ্গে খাবেন না কখনো।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এএসএম