তথ্যপ্রযুক্তি

অন্য চার্জার দিয়ে ফোন চার্জ করলে যা হয়

স্মার্টফোন প্রযুক্তির এক অন্যতম আবিষ্কার। এখন আট থেকে আশি প্রায় সবাই বিভিন্ন কারণে স্মার্টফোন ব্যবহার করছেন। সারাক্ষণের সঙ্গী এই স্মার্টফোন শুধু অডিও ভিডিও কল করতেই নয়, বরং ব্যবহার হচ্ছে অনলাইন ক্লাস, মিটিং, বই পড়াসহ নানান কাজে।

Advertisement

তবে স্মার্টফোন সারাক্ষণ আপনার সঙ্গ দিলেও একে ঠিকভাবে যত্ন নেন না অনেকে। বিশেষ করে সময়মতো চার্জ করেন না। আবার অনেকেই যেখানেই যান চার্জার সঙ্গে না থাকলে অন্য ফোনের চার্জার দিয়ে চার্জ করেন। এটি কিন্তু মারাত্মক ভুল। অন্য ফোনের চার্জার দিয়ে স্মার্টফোন চার্জ করে অনেক বড় ক্ষতি হতে পারে ফোনের।

সাধারণত স্মার্টফোনের সঙ্গে চার্জার থাকে। আসলে ফোনের সঙ্গে যে চার্জারটি দেওয়া হয়, তা বিশেষভাবে আপনার ফোনের ব্যাটারি চার্জ করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি আপনার ফোনের জন্য সঠিক আকার, সঠিক ভোল্টেজ এবং এটি সঠিক ধরনের সংযোগকারীর প্লাগে সঙ্গে দেওয়া হয়।

আরও পড়ুন: ফোনের আনইন্সটল করা অ্যাপ রিমুভ করবেন যেভাবে

Advertisement

অন্যদিকে ভোল্টেজ খুব কম হলে, এটি আপনার ফোন খুব ধীরে ধীরে চার্জ হবে। ভুল ভোল্টেজ সহ চার্জার ব্যবহার করলে আপনার ফোনের ব্যাটারি অতিরিক্ত গরম হতে পারে, ফলে মোবাইলের সমস্যা তৈরি হতে পারে।

আলাদা চার্জার ব্যবহার করলে বিভিন্ন সমস্যা হতে পারে। যেমন-অন্য চার্জারের ভোল্টেজ খুব বেশি হলে তা আপনার ফোনের ব্যাটারির ক্ষতি করতে পারে। ফলে এই সমস্যা থেকে রেহাই পেতে অবশ্যই মোবাইল চার্জার সঙ্গে রাখুন। যদি আপনার আগের চার্জার নষ্ট হয়ে গেলে একই মডেলের নতুন চার্জার কিনে নিন।

সূত্র: গ্যাজেটস নাও

কেএসকে/এএসএম

Advertisement