খেলাধুলা

আফগানিস্তানের হেড কোচ ও ক্রিকেটারের শাস্তি

সিলেটে বাংলাদেশের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে আচরণবিধি ভঙ্গের দায়ে শাস্তি পেয়েছেন আফগানিস্তান দলের হেড কোচ জোনাথান ট্রট ও অলরাউন্ডার আজমতউল্লাহ ওমরজাই।

Advertisement

আইসিসি আচরণবিধির লেভের ওয়ান ভঙ্গের দায়ে ট্রট এবং ওমরজাই দুজনকেই ম্যাচ ফির ১৫ শতাংশ করে জরিমানা করা হয়েছে। সঙ্গে দুজনকে একটি করে ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে।

রোববার সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশ ৬ উইকেটে হারায় আফগানিস্তানকে। আফগানিস্তান ব্যাটিংয়ে নামার পর বৃষ্টি হানা দেওয়ায় ম্যাচের দৈর্ঘ্য কমিয়ে আনা হয়েছিল। মাঠ পুনরায় প্রস্তুত করে খেলা শুরু করতে দেরি হয়েছে।

আম্পায়াররা মাঠ পরিদর্শন করে খেলা শুরু হতে আরও দেরি হবে জানানোর পর এই সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেন আফগানিস্তানের প্রধান কোচ ও ইংল্যান্ডের সাবেক ব্যাটার ট্রট। এতে করে আইসিসির আচরণবিধির ২.৮ অনুচ্ছেদ ভঙ্গ করেছেন আফগান কোচ।

Advertisement

অন্যদিকে ওমরজাই আইসিসি আচরণবিধির ২.৫ নম্বর ধারা ভেঙেছেন। এই ধারায় বলা হয়েছে, ‘এমন কোনো ইঙ্গিত, আচরণ বা ভাষা ব্যবহার করা যাবে না, যা ব্যাটার আউট হওয়ার পর তাকে উসকে দেবে কিংবা অপমানিত বোধ করবে।’

বাংলাদেশ রান তাড়া করতে নামার পর তাওহিদ হৃদয়কে আউট করে মাত্রাতিরিক্ত উদযাপন করেন ওমরজাই, হৃদয়ের দিকে ইঙ্গিত করে তাকে অঙ্গভঙ্গিও করতে দেখা যায়। ফলে তার শাস্তি হয়েছে।

গত ২৪ মাসের মধ্যে এবারই প্রথম ডিমেরিট পয়েন্ট পেলেন ট্রট ও ওমরজাই। ম্যাচ রেফারি নিয়ামুর রশিদের সিদ্ধান্ত ট্রট ও ওমরজাই মেনে নেওয়ায় আর নতুন করে শুনানির প্রয়োজন পড়েনি।

এমএমআর/

Advertisement