আন্তর্জাতিক

ভারতে ইউটিউবারদের বিরুদ্ধে মাঠে নেমেছে আয়কর বিভাগ

ভিডিও বানিয়ে ইউটিউব থেকে এক কোটি টাকার বেশি আয় করেছেন তাসলিম নামে এক ভারতীয় ইউটিউবার। কিন্তু তার বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলেছে দেশটির আয়কর বিভাগ। আয়কর ফাঁকির অভিযোগে তাসলিমের বাড়িতে সম্প্রতি অভিযান চালিয়েছে কর্তৃপক্ষ। যদিও সব অভিযোগ অস্বীকার করেছে তার পরিবার।

Advertisement

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে জানা যায়, তাসলিমের বাড়ি উত্তর প্রদেশের বারেলিতে। ‘ট্রেডিং হাব ৩.০’ নামে একটি ইউটিউব চ্যানেল রয়েছে তার। এই চ্যানেল থেকে এ পর্যন্ত ১ কোটি ২০ লাখ রুপি আয় করেছেন এ যুবক।

আরও পড়ুন>> অনলাইনে ভিউয়ের জন্য প্লেন দুর্ঘটনার নাটক, সাজার মুখে ইউটিউবার

তাসলিমের ভাই ফিরোজের দাবি, কোটি টাকা আয়ের ভিত্তিতে এরই মধ্যে চার লাখ রুপি কর পরিশোধ করেছেন তারা।

Advertisement

ফিরোজ বলেন, আমরা কোনো ভুল কাজ করিনি। আমরা ইউটিউব চ্যানেল চালাই, তা থেকে ভালো টাকা আয় করি। এটাই সত্য। এই অভিযান পরিকল্পিত ষড়যন্ত্র।

তাসলিমের মা-ও দাবি করেছেন, তার ছেলেকে মিথ্যার ভিত্তিতে ফাঁসানো হচ্ছে।

আরও পড়ুন>> বিষয় যৌতুক নয়, ভিউ পেতে মোটরসাইকেল মাটিচাপা দেন কনটেন্ট ক্রিয়েটর

তবে আয়কর কর্মকর্তারা জানিয়েছেন, তাসলিমের বাড়িতে অভিযান চালিয়ে তারা নগদ ২৪ লাখ রুপি উদ্ধার করেছেন। তার বিরুদ্ধে তদন্ত চলছে।

Advertisement

আয়ের হিসাবে গরমিল এবং করফাঁকির অভিযোগে সম্প্রতি ভারতের বেশ কিছু ইউটিউব-ইনস্টাগ্রাম তারকার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ভারতীয় আয়কর বিভাগ।

আরও পড়ুন>> এখন ইনস্টাগ্রামেও চ্যানেল খুলে আয় করতে পারবেন

সরকারি সূত্রের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, অনেক অনলাইন কন্টেন্ট নির্মাতা আয়কর রিটার্ন (আইটিআর) বা ফাইলিংয়ে সঠিক আয় দেখাচ্ছেন না বা কম দেখাচ্ছেন। তবে এর পেছনে তাদের ট্যাক্স আইন সম্পর্কে অজ্ঞতার কথাও উল্লেখ করেছেন কর্মকর্তারা।

সূত্র: এনডিটিভি, দ্য ইকোনমিক টাইমসকেএএ/