জাতীয়

প্লেনের সিটের নিচে ও যাত্রীর পায়ুপথে মিললো ২৮ কোটি টাকার সোনা

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এমিরেটস এয়ারলাইনসের একটি উড়োজাহাজের সিট থেকে ২৫ কেজি ও অন্য একটি উড়োজাহাজের তিন যাত্রীর কাছ থেকে প্রায় সাড়ে তিন কেজি সোনা জব্দ করেছে ঢাকা কাস্টমস হাউজ কর্তৃপক্ষ।

Advertisement

পৃথক অভিযানে এমিরেটস এয়ারলাইনসের ইকে-৫৮৪ ও ইকে-৫৮৬ থেকে উদ্ধার হওয়া এ সাড়ে ২৮ কেজি সোনার বর্তমান বাজারদর প্রায় ২৮ কোটি ৪০ লাখ টাকা।

সোমবার (১৭ জুলাই) সকালে ঢাকা কাস্টমস হাউজ সূত্রে এসব তথ্য জানা যায়।

জানা যায়, গোপন তথ্যের ভিত্তিতে দুবাই থেকে আসা ইকে-৫৮৪ ফ্লাইটে যৌথ অভিযান পরিচালনা করে বিমানের ১২টি সিটের নিচ থেকে নীল রঙের স্কচটেপে মোড়ানো অবস্থায় ৯৮টি ডিম্বাকৃতির সোনার পেস্ট উদ্ধার করা হয়। এসব সোনার আনুমানিক ওজন ২৫ কেজি, বাজারদাম প্রায় ২৫ কোটি টাকা। জব্দ সোনা পরিবহনে কোনো যাত্রীর সংশ্লিষ্টতা পাওয়া যায়নি।

Advertisement

অন্যদিক দুবাই থেকে আসা ইকে-৫৮৬ ফ্লাইটের তিন যাত্রীকে তল্লাশি করে তাদের পায়ুপথে সোনার উপস্থিতি পায় কাস্টমস কর্তৃপক্ষ। এরপর বিমানবন্দরে উপস্থিত বিভিন্ন সংস্থার উপস্থিতিতে তাদের কাছ থেকে ৩ দশমিক ৩৩ কেজি সোনার পেস্ট, ৩৪৮ গ্রাম ওজনের তিনটি সোনার বার এবং ৩০০ গ্রাম সোনার অলঙ্কার উদ্ধার করা হয়। যার আনুমানিক বাজারমূল্য প্রায় ৩ কোটি ৪০ লাখ টাকা।

পরে ওই যাত্রীদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করে তাদের বিমানবন্দর থানায় সোপর্দ করা হয়েছে।

এসএম/এমকেআর/এএসএম

Advertisement