আন্তর্জাতিক

ক্রিমিয়া সেতুতে ফের বড় বিস্ফোরণ, নিহত ২

ক্রিমিয়া সেতুতে আবারও বড় বিস্ফোরণে ঘটনা ঘটেছে। এতে অন্তত দুইজন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। সেতুটি ক্রিমিয়া উপদ্বীপ ও রাশিয়ার ক্রাসনোদর অঞ্চলকে সংযুক্ত করেছে। ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করে রাশিয়া।

Advertisement

ক্রিমিয়ার গভর্নর সের্গেই আকসিওনভ টেলিগ্রাম মেসেজিং অ্যাপে লিখেছেন, বিস্ফোরণে পর সেতুতে যান চলাচল বন্ধ হয়ে যায়। এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানাননি তিনি।

আরও পড়ুন> ক্রিমিয়ান সেতুতে হামলার বিষয়ে ‘মুখে কুলুপ’ যুক্তরাষ্ট্রের

রাশিয়ার দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় বেলগ্রেডের গভর্নর বলেন, ক্রিমিয়া সেতুতে এক দুর্ঘটনায় এক দম্পতি নিহত হয়েছে। আহত হয়েছে তাদের কন্যা।

Advertisement

রাশিয়ার গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সোমবার (১৭ জুলাই) সকালের দিকে দুইটি বিস্ফোরণে ঘটনা ঘটে সেতুটিতে।

এঘটনার জন্য রাশিয়ার কিছু কর্মকর্তা কাউকে অভিযুক্ত করে বক্তব্য দেয়নি। তবে অনেকেই ইউক্রেনের দিকে আঙুল তুলেছে।

এর আগে গত বছরও শক্তিশালী বিস্ফোরণে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয় ক্রিমিয়া সেতু। দুই ভাগে বিভক্ত সেতুর সড়ক অংশের দুটি খণ্ড বিস্ফোরণে ধসে পড়েছিল। আগুন লাগে রেল অংশে থাকা তেলবাহী ট্যাংকারে। রাশিয়া জানিয়েছিল, একটি গাড়িবোমা ব্যবহার করে এই ঘটনা ঘটানো হয়।

আরও পড়ুন>ভোটকেন্দ্রে হিরো আলমকে ধাওয়া

Advertisement

রাশিয়া ও ক্রিমিয়ার মধ্যে স্থলসংযোগের একমাত্র মাধ্যম এই ক্রিমিয়া সেতু বা কের্চ প্রণালী সেতু। ক্রিমিয়া উপদ্বীপকে রুশ আধিপত্যের একটি প্রতীক হিসেবে ধরা হয়। দক্ষিণে রাশিয়ার সামরিক অভিযান টিকিয়ে রাখার চাবিকাঠিও এটি। ক্রিমিয়া সেতু অকেজো হয়ে গেলে দ্বীপটিতে পণ্য বা সামরিক সরঞ্জাম পরিবহন আরও কঠিন হয়ে উঠবে।

এমএসএম