সাহিত্য

মোরশেদুল ইসলামের গুচ্ছ কবিতা

ক্রনিক ডিজিজ

Advertisement

ইচ্ছাগুলো উড়ে যায়, আকাশের মেঘ কাঁদে;কত নিঃসঙ্গ রাত হয়েছে দিন! প্রিয় পাখি,আমি শেষ অবধি তোমার খিদমত করতে চাইস্বপ্নগুলো গল্প হয়ে যায় যেন মৃত্যুর রূপককাকে দোষ দেবো আর কাকে মুক্তি?ভালোবাসা সে তো এক ক্রনিক ডিজিজদুঃস্বপ্ন অভয়ারণ্যে আমি হাঁটু গেড়ে বসিতোমার ছোঁয়ায় বাড়ে আমার শরীরের তাপমাত্রাপ্রিয় যে পাখি সে কি পথ হারায়?অসীম আকাশে দুইটি পাখি, উদাসীনপ্রচণ্ড ক্ষুধায়; ভাষা নেই মুখে, শুধু চোখাচোখি।

****

কঠিন সময়

Advertisement

যা কিছু মহান ছিল, গৌরবের ছিলছিল মনুষ্যত্বের প্রতিমাসবকিছুর সামান্য কিছু আছে আজএই কঠিন সময়েচক্ষুহীন, ঠোঁটহীন, মনহীন পেটোয়া পুতুলরাকাজ করে, কথা বলে, দেখেএবং তাদের মাঝেমানুষেরা পথ হারিয়েছেরংধনু হারিয়েছে তার সমস্ত রংছিঁড়ে যাওয়া গামছায় কিছুটা বিরক্তির সাথেনাক-মুখ ঢাকে এক তরুণ ভিক্ষুকসে-ও গন্ধ পায় পুতুলের অজ্ঞতায়হ্যাঁ, আজ এক কঠিন সময়!

****

অনুভূতি

যারা মাঝে মাঝে একাকিত্ব উপভোগ করেআমি সেইসব রসিকদের একজনসবকিছু ছিনতাই হয়ে যাককথারা হারিয়ে যাকবন্ধ ঠোঁটেও কত কথা বলা যায়, যায় না?আনন্দ দিয়ে যায় এক উড়ন্ত চিলসাদা মেঘের আঁচল টুটাঠোঁটহীন পাতাদের কী শনশন আওয়াজঅনুভূতির বৃষ্টি হয়, ঝরেগভীরতম অনুভূতি নিভৃতেই জ্বলে ওঠেদেখা দেয় চাঁদের মতো। নীরব আকাশে।

Advertisement

****

কেঁচোর স্তুতি

চারপাশের জীবনে এতটা নিবিষ্ট হতে পারিনি আকাশের তারামাখা মুখের প্রশংসা করতেপরিষ্কার রাতে তার পানে তাকাইনি কখনোকিন্তু যে ধরায় বাস করি তার জন্য আমি আরও বেশি মুগ্ধকেঁচোর অদেখা পরিশ্রমউর্বরতা বয়ে আনে প্রতি ইঞ্চি মাঠেতাদের আলতো দেহের চলাচলে দোআঁশের বাঁকে বাঁকে রগের মতো সুড়ঙ্গ তবু তারা ক্লান্ত নয়পাথরের প্রাচীরকে দুর্বল করেমাটির বুকে বয়ে আনে ফুল ও ফসলের বন্যা সময়ের পাতায় তাদের নামধাম লেখা থাকে না অথচ তাদের কাজই আমাদের টিকিয়ে থাকতে সাহায্য করে! তাদের শ্রম ও সাধনাকে খাটো করে দেখে যারাতাদের সাথে বিরক্ত হয়ে লাভ নেইকারণ তারা তো সচেতন নয়তারা মূর্খ, ছোট মনের এক প্রজাতি তবু নিজেদের বড় মনে করে তারাআকাশের দূরবর্তী তারাদের স্তুতি করে দ্রুত,আর বিপরীতে, কাছাকাছি আছে যারাতাদের বেলা শীতল, শশব্যস্তঘাসেদের মাথা পিষে দিয়ে যায়।

****

সীমাহীন শূন্যতায়

না তোমার সাথে, না তোমাকে ছাড়া নিঃস্ব হয়ে আজ বাঁচা দায়। কী মিলন কী বিচ্ছেদ সবই অসম্ভব আজ কোনো কারণ ছাড়াই অসম্ভব!

সুখের স্বপ্নে বিভোর ছিল পাখিতোমার কী দোষ? অথবা আমার? তবু আজ আমিহীন তুমি, তুমিহীন আমি উড়ে চলি।

সময় যখন ঠান্ডা করে দেবে সববিরাম আমাদের হৃদয়ে অন্য কাহারো প্রেমে খুঁজব সান্ত্বনাতখনই বোঝা যাবে হারিয়েছি কী আমি!

চারিদিকে জড়িয়ে ধরবে একদিন সীমাহীন শূন্যতায় চোখের পলকে সব অর্থহীনতখনই বোঝা যাবে হারিয়েছ কী তুমি!

এসইউ/জেআইএম