জাতীয়

কফি-কাজু বাদাম দিয়ে পার্বত্য অঞ্চল চিনবে মানুষ: বীর বাহাদুর

সিলেটকে এখন মানুষ যেমন চায়ের নগরী হিসেবে চেনে, একদিন সবাই পার্বত্য অঞ্চলকে কফি ও কাজু বাদামের অঞ্চল হিসেবে চিনবে বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং।

Advertisement

রোববার (১৬ জুলাই) সচিবালয়ে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বীর বাহাদুর উশৈ সিং বলেন, পার্বত্য অঞ্চলে কফি ও কাজু বাদামের চাষ ভালো হয়। দারিদ্র্য কমিয়ে আনতে কফি ও কাজু বাদাম চাষে জোর দিচ্ছি। এখন সিলেটকে মানুষ যেমন চায়ের নগরী হিসেবে চেনে, তেমনি একদিন পার্বত্য অঞ্চলকে সবাই কফি ও কাজু বাদামের অঞ্চল হিসেবে চিনবে। সে লক্ষ্যে আমরা কাজ করছি।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, পার্বত্য শান্তিচুক্তি শতভাগ বাস্তবায়িত হয়েছে সে কথা বলবো না। শান্তিচুক্তি বাস্তবায়নের চেষ্টা চলছেঅ মাঝেমধ্যে সংঘর্ষ হয়, যা আইনশৃঙ্খলা বাহিনী সমাধানে সক্ষম।

Advertisement

নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের ৬ সপ্তাহ পর্যবেক্ষণ করতে চাওয়ায় বিষয়ে প্রশ্ন করা হলে বীর বাহাদুর উশৈ সিং বলেন, নির্বাচনের বিষয় নির্বাচন কমিশন দেখবে। তারা স্বাধীন। আমাদের প্রধানমন্ত্রী বলে দিয়েছেন নির্বাচন হবে অবাধ ও নিরপেক্ষ।

তিনি বলেন, নির্বাচনের পর্যবেক্ষণকে স্বাগত জানাই। নির্বাচন কমিশন অনুমতি দিলে অবশ্যই সব ধরনের ব্যবস্থা করা হবে তাদের জন্য। চাইলে আপনারও (সাংবাদিক) গিয়ে পার্বত্য অঞ্চল ঘুরে আসতে পারেন। গেলেই দেখতে পারবেন পার্বত্য অঞ্চলের কী উন্নয়ন হয়েছে।

এর আগে আলোচনা সভায় পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন উন্নয়নচিত্র তুলে ধরেন মন্ত্রী। তিনি বলেন, প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি খাগড়াছড়ি, বান্দরান ও রাঙামাটি জেলা। কিন্তু ব্রিটিশ ও পাকিস্তানি শাসন-শোষণ এবং স্বাধীনতা উত্তর অবহেলা এ অঞ্চলের অফুরান সম্ভাবনাকে সংকুচিত করেছে।

ফলে শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ও আর্থ-সামাজিক সূচকে এতকাল এ অঞ্চল ছিল অবহেলিত ও পশ্চাদপদতায় নিমজ্জিত। এমনি প্রেক্ষাপটের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অদম্য সাহসী কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ, সুদূরপ্রসারী ও প্রাজ্ঞ নেতৃত্বে কোনো তৃতীয় পক্ষের হস্তক্ষেপ ছাড়া ১৯৯৭ সালের ২ ডিসেম্বর ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি সই হয়। যার শ্রুতিতে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে বিরাজমান দুই যুগের সংঘাতের অবসান ঘটে, বলেন বীর বাহাদুর।

Advertisement

তিনি বলেন, ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ১৯৯৮ সালের ১৫ জুলাই বৃহত্তর পার্বত্য অঞ্চলের মানুষের আর্থ সামাজিক অবস্থা ও সার্বিক উন্নয়নের লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় নামকরণে একটি বিশেষায়িত মন্ত্রণালয় স্থাপন করা হয়। শান্তিচুক্তির ৭২ ধারার মধ্যে এরই মধ্যে ৬৫টি পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন করা হয়েছে। বাকি ৭টি ধারার পূর্ণাঙ্গ বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়।

তিনি আরও বলেন, পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় মিশ্র ফলের চাষ হচ্ছে। আমরা গরিব মানুষদের বিনামূল্যে সোলার প্যানেল দিচ্ছি। সেই সোনার প্যানেল দিয়ে বাতি জ্বলছে, ফ্যান চলছে। পার্বত্য জেলার বান্দরবান পৌরসভা ও লামা পৌরসভার জলাবদ্ধতা দূর করার লক্ষ্যে পানি ব্যবস্থার উন্নয়নের জন্য মাস্টার প্রেইন নির্মাণ প্রকল্প নেওয়া হয়েছে। বান্দরবান পার্বত্য জেলার বিভিন্ন উপজেলায় ড্রেন নির্মাণ করা হয়েছে।

এমএএস/কেএসআর/জেআইএম