আন্তর্জাতিক

আমিরাতের সঙ্গে রুপিতে বাণিজ্য করবে ভারত

এখন থেকে ডলারে নয় বরং রুপিতে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বাণিজ্য লেনদেন করবে ভারত। শনিবার ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আবুধাবি সফরের মধ্যে আমিরাতের কেন্দ্রীয় ব্যাংক ও ভারতীয় রিজার্ভ ব্যাংকের (আরবিআই) মধ্যে স্থানীয় মুদ্রায় লেনদেনের বিষয়ে দুটি সমঝোতা চুক্তি সই হয়।

Advertisement

এ বিষয়ে ভারতের রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, নতুন চুক্তি দুটি দুই দেশের মধ্যে সীমাহীন আন্তঃসীমান্ত লেনদেন, অর্থপ্রদান ও বৃহত্তর অর্থনৈতিক সহযোগিতা বাড়াবে। অর্থ স্থানান্তরের বিষয়টি নির্বিঘ্ন করতে একটি রিয়েল-টাইম পেমেন্ট লিংক গড়ে তোলার বিষয়েও একমত হয়েছে উভয় দেশ।

আরও পড়ুন: মমতার কোমরে দড়ি না পড়া পর্যন্ত লড়াই চলবে: শুভেন্দু

এ বিষয়ে নরেন্দ্র মোদি বলেন, ভারত ও আরব আমিরাতের সহযোগিতার ক্ষেত্রে এই চুক্তি খুবই গুরুত্বপূর্ণ। এর মধ্য দিয়ে দুটি দেশের অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি পাবে এবং আন্তর্জাতিক লেনদেন সহজ হবে।

Advertisement

নানা কারণে বিশ্বজুড়ে মার্কিন ডলারের দাম বেশ কিছুদিন ধরেই ঊর্ধ্বমুখী। ফলে বাণিজ্য লেনদেনের জন্য রুপিকে ডলারে রূপান্তর করতে ভারতের ব্যয় বেড়ে গেছে। এ অবস্থায় নানা দেশের সঙ্গে সরাসরি রুপিতে লেনদেন করার চেষ্টা করছে ভারত সরকার।

ভারত সংযুক্ত আরব আমিরাত থেকে ডলারে তেল আমদানি করে আসছে। তবে নতুন চুক্তির বিষয়ে বিস্তারিত জানা আছে এমন এক ভারতীয় কর্মকর্তা জানিয়েছেন, এ চুক্তির অধীনে ভারত প্রথমবারের মতো আবু ধাবি ন্যাশনাল অয়েল কর্পোরেশনকে (এডিএনওসি) রুপিতে আমদানি বিল পরিশোধ করবে।

আরও পড়ুন: অনুমতি পেয়েও পবিত্র তোরাহ-বাইবেল পোড়ালেন না মুসলিম যুবক

বিশ্বের তৃতীয় বৃহৎ তেল আমদানিকারক ও ভোক্তা দেশ ভারত। ২০২২ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত ভারত ও আমিরাতের মধ্যে ৮ হাজার ৪৫০ কোটি মার্কিন ডলারের বাণিজ্য লেনদেন হয়েছে। গত বছর দেশটির কেন্দ্রীয় ব্যাংক বিশ্বজুড়ে রুপিতে বাণিজ্য লেনদেনের একটি কর্মপরিকল্পনা ঘোষণা করে।

Advertisement

সংযুক্ত আরব আমিরাতে এক দিনের সফরে শনিবার সকালেই আবু ধাবি পৌঁছান ভারতের প্রধানমন্ত্রী। সেখানে তিনি দেশটির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে সাক্ষাৎ করেন।

আরও পড়ুন: বেইজিং-নয়া দিল্লির সম্পর্ক স্থিতিশীল করা প্রয়োজন: চীনা কূটনীতিক

আবুধাবি সফরের আগে বাস্তিল দিবসের কর্মসূচিতে অংশ নিতে ফ্রান্স সফরে যান ভারতের প্রধানমন্ত্রী মোদী। সেখানে তাকে দেশটির সর্বোচ্চ সম্মান লিজিয়ঁ দ্য অনারের গ্র্যান্ড ক্রস তুলে দেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

সূত্র: খালিজ টাইমস, রয়টার্স

এসএএইচ