আন্তর্জাতিক

ফ্লোরিডায় ধরা পড়লো ১৯ ফুটের বার্মিজ অজগর

দৈর্ঘ্য একটি পূর্ণবয়স্ক জিরাফের মতো। এরকম এক বার্মিজ অজগর ধরা পড়লো যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। সম্প্রতি এটিকে ধরেছেন জেক ওয়ালেরি নামে ২২ বছরের এক যুবক। অজগরটির দৈর্ঘ্য ১৯ ফুট। ওজন ৫৬ দশমিক ৬ কেজি। মনে করা হচ্ছে, এটিই পৃথিবীর দীর্ঘতম বার্মিস অজগর।

Advertisement

অজগরটিকে ধরার পর তাকে দক্ষিণ-পশ্চিম ফ্লরিডার অভয়ারণ্যে নিয়ে গিয়েছেন জেক। সেখানেই তার দৈর্ঘ্য ও ওজন মাপা হয়েছে। ২০২০ সালের অক্টোবরে ফ্লোরিডায় থেকেই আরও একটি বার্মিজ অজগর উদ্ধার করা হয়েছিল। সেটির দৈর্ঘ্য ছিল ১৮ ফুট ৯ ইঞ্চি। এত দিন পর্যন্ত এটিই ছিল পৃথিবীর দীর্ঘতম বার্মিস পাইথন।

আরও পড়ুন>দক্ষিণ কোরিয়ায় বন্যা-ভূমিধসে মৃত ৭

অজগরটিকে উদ্ধারের ভিডিও পোস্ট করা হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। সেখানে দেখা গেছে, রাস্তার ধারে বার্মিজ অজগরটিকে লেজ ধরে টান দেন জেক। তখনই তার দিকে তেড়ে আসে সেই বিশাল প্রাণী। তাকে পেঁচিয়ে জাপটে ধরার চেষ্টা করে। তখন জেকের সাহায্যে এগিয়ে আসেন আরও কয়েকজন।

Advertisement

জেক জানিয়েছেন, ফ্লোরিডার অভয়ারণ্যে পাঠানো হয়েছে এটিকে। বৈজ্ঞানিক গবেষণার জন্য। দক্ষিণ ফ্লোরিডার পরিবেশেও প্রভাব ফেলবে এই বার্মিজ অজগর।

আরও পড়ুন>ইমানুয়েল ম্যাক্রোঁকে সেতার-বউকে শাড়ি উপহার দিলেন মোদী

ন্যাশনাল জিওগ্রাফিক জানিয়েছে, পৃথিবীর দীর্ঘতম সাপের মধ্যে অন্যতম এই বার্মিজ অজগর। অভিনব উপায়ে শিকার ধরে তারা। প্রথমে ধারালো দাঁত দিয়ে শিকার ধরে। তারপর নিজের দেহ দিয়ে পেঁচিয়ে ধরে তাকে। ততক্ষণ চেপে ধরে থাকে, যতক্ষণ না শিকারের শ্বাস বন্ধ হচ্ছে। স্তন্যপায়ী, পাখি, ঘড়িয়াল ধরে খায়।

এমএসএম

Advertisement