সাহিত্য

বর্ষার জল এবং অন্য কবিতা

জান্নাতুল নাঈম

Advertisement

বর্ষার জল

তুমি আমাকে ভালোবাসোনি;পুরো জগৎ আমার ভালোবাসার চাঁদরে মুড়িয়েছে—সেই চাঁদরে মুখ লুকিয়ে বহুবার কেঁদেছি।জগৎ আমার দুঃখ দেখেনিতবু ভালোবাসা মুঠো ভরে দিয়েছে।তুমি আমার চোখে বর্ষণের জল দেখোনিআমায় ভালোবাসোনিতাতে কী?আমি জগতের জন্যই তোমার পথ ছেড়েছি।

তুমি আমাতে মুগ্ধ হওনি;পুরো জগৎ আমার মুগ্ধতায় বিমোহিত হয়েছে—সেই মুগ্ধতায় লুকিয়ে বহুবার গোপনে কেঁদেছি।জগৎ আমার গোপন কান্না দেখেনিতবু আমার মুখে হাসি এনে দিয়েছে।তুমি আমার চোখে শ্রাবণকাল দেখেছোতবু আমায় ভালোবাসোনিতাতে কী?আমি জগতের জন্যই তোমায় ভুলতে বসেছি।

Advertisement

*****

ভীষণ একা

সেদিন বলেছি, তোমাকেই ভালোবাসিতুমি বললে, লক্ষ কোটি মানুষ আছেসেদিনই বুকের ভেতর ঝড় উঠেছেসেদিনই চোখে-মুখে শ্রাবণকাল এসেছেরাতজুড়ে নিকষ অন্ধকার নেমেছেজীবন থেকে কত কাল গেলোদেখো আমি ভীষণ একাআজ তোমার জীবনে বসন্ত এসেছেঅন্য নারীতে তুমি জীবন-অধ্যায় কাটাবেআজ এই ব্যথায় তোমায় বলছি,আমার চোখে-মুখে তোমার মুখ মিশে গেছেলক্ষ কোটি মানুষ আমার চোখে পড়ে না।

সেদিন বলেছি, চলো সংসার করিতুমি বললে, একদমই নাসেদিনই আমার হৃদয় শূন্য হয়েছেজাগতিক সব স্বপ্ন ঝড়ের মতোই থেমেছেসেদিন চাওয়া-পাওয়া থেমেছেজীবন থেকে কত কাল গেলোদেখো চির নিঃসঙ্গতা আমি বরণ করেছিতোমার জীবন আনন্দে ভেসে যাচ্ছেঅন্য কোনো ভালবাসায় তুমি ভাসবেআজ এই ব্যথায় তোমায় বলছি,তুমি আমার প্রথম থেকে শেষ বিন্দুআমি এখানেই থেমে গিয়েছি।

Advertisement

আজ এই অবেলায় কান্নায় তুমি আছোপৃথিবীর সন্ধ্যাপাড়ায় এই দুঃখ শ্রাবণধারা নামবেসেই শ্রাবণধারায় গল্প পৃথিবীর পৃষ্ঠায় লেখা হবেতারপর—একটা উদাহরণে আমাদের নাম লেখা হবে।

*****

মনে পড়বে

বুকের ভেতর উত্তাল ঝড় বয়ে যায়তুমি দেখোনিরাত জেগে গভীর ব্যথায় সৃষ্টিকর্তার সাথে কথোপকথন দেখোনিভালোবাসতে ভালোবাসতে নিঃসঙ্গ বরণ করেছিতোমার জন্য আষাঢ় চোখের জলে হার মেনেছেহৃদয়ে ভীষণ ব্যথা জমেছে, তা-ও দেখোনিভালবেসে নারী বহমান স্রোত হয়, জানোনিতোমায় ভালোবেসেই আমি বর্ষাকাল।

আসছে বর্ষায় তুমি অন্য কারো সাথে সংসার পাতবেসেই সংসারে ভালোবাসা তোমার দুয়ারে থাকবেভালোবাসার অপরাধে আমায় বর্ষণ তুমি দিয়েছোআজন্মকাল শ্রাবণধারায় বৃষ্টি নামবেসেই বৃষ্টি চোখে-মুখে আঁধার নামবেএকদিন বসন্ত শেষ দুয়ার খুলেই দেখবেতোমার উঠোনে বর্ষার অঝর বৃষ্টি নামবেসেই বৃষ্টি ধারায় চোখ রেখেই,তোমার আমাকে খুব মনে পড়বে।

এসইউ/জেআইএম