জাতীয়

দুই দলের সমাবেশ ঘিরে ঢাকার সড়কে গাড়ি ও যাত্রী কম

বর্তমান সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দাবিতে আজ বুধবার দুপুর ২টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপির সমাবেশ শুরু হবে। অন্যদিকে বিকেল ৩টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেট সংলগ্ন স্থানে ‘শান্তি সমাবেশ’ করবে আওয়ামী লীগ। দেশের প্রধান দুই রাজনৈতিক দলের একই দিনে কাছাকাছি স্থান ও সময়ে সমাবেশ ঘিরে সকাল থেকে রাজধানী ঢাকার বিভিন্ন ব্যস্ততম সড়ক ফাঁকা দেখা গেছে। যান চলাচল স্বাভাবিক থাকলেও অন্যান্য দিনের তুলনায় তা অনেক কম।

Advertisement

বুধবার (১২ জুলাই) সকাল থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত রাজধানীর শনিরআখড়া, কাজলা, যাত্রাবাড়ী, গুলিস্থান, কাকরাইল, শান্তিনগর, মালিবাগ, রামপুরা, বাড্ডা, প্রেসক্লাব, হাইকোর্ট মোড়, শিক্ষা ভবনসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সড়কে যানবাহনের তেমন চাপ নেই। যানজট ছাড়াই চলছে গাড়িগুলো। নগরবাসী অনেকটা নির্বিঘ্নে চলাচল করছেন। তবে সড়কে যান ও যাত্রীর সংখ্যা তুলনামূলক কম। 

আরও পড়ুন: ঢাকায় আজ আওয়ামী লীগ-বিএনপির পাল্টাপাল্টি সমাবেশ

আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি সমাবেশ ঘিরে ঢাকার রাজনীতিতে আজ বাড়তি উত্তাপ। এরই প্রভাব পড়েছে রাজধানীবাসীর মধ্যেও। বিভিন্ন সড়কে আজ অন্যান্য দিনের তুলনায় গাড়ির সংখ্যা যেমন কম, মানুষের যাতায়াতও কিছুটা সীমিত।

Advertisement

সকাল সাড়ে ১০টায় চানখাঁরপুল এলাকায় হানিফ ফ্লাইওভারের প্রবেশ ও বাহির হওয়ার সড়ক ছিল অনেকটাই ফাঁকা। শিক্ষা ভবন, হাইকোর্ট ও প্রেস ক্লাব এলাকার সড়কেও ছিল না যানবাহনের বাড়তি চাপ।

শনিরআখড়া-যাত্রাবাড়ী এলাকা ঘুরে জাগো নিউজের জ্যেষ্ঠ প্রতিবেদক মাসুদ রানা জানান, সকাল থেকে শনিরআখড়া, কাজলা, যাত্রাবাড়ী ও গুলিস্থান এলাকায় যান চলাচল স্বাভাবিক ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এসব এলাকায় যানজট বাড়তে দেখা গেছে।

রাজধানীর কাকরাইল, শান্তিনগর, মালিবাগ, রামপুরা, বাড্ডা এলাকায়ও যান চলাচল ছিল স্বাভাবিক। এসব এলাকা ঘুরে জাগো নিউজের ফটো সাংবাদিক মাহবুব আলম জানান, সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত কাকরাইল, শান্তিনগর, মালিবাগ, রামপুরা ও বাড্ডা এলাকায় যান চলাচল স্বাভাবিক ছিল। সিগন্যাল ছাড়া কোনো যানজট হয়নি এসব সড়কে।

আরও পড়ুন: ২৩ শর্তে বিএনপিকে সমাবেশের অনুমতি

Advertisement

সকাল থেকে রাজধানীর বিভিন্ন সড়ক ছিল ফাঁকা। যানবাহনের বাড়তি চাপ ছিল না বলে জানান বাস চালক ও ট্রাফিক পুলিশের সদস্যরা। জাতীয় প্রেস ক্লাবের সামনে বেলা ১১টায় তানজিল পরিবহনের চালক রুবেল হোসেন জাগো নিউজকে বলেন, সকালে মিরপুর থেকে আসার সময় রাস্তা ফাঁকাই পেয়েছি। কোনো ধরনের যানজট পাইনি। গুলিস্তান থেকে সিগন্যালের জ্যাম ছিল।

ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) চানখাঁরপুলে হানিফ ফ্লাইওভারের প্রবেশপথে ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্ব থাকা আব্দুল আজিজ জাগো নিউজকে বলেন, সকাল থেকে রাস্তায় গাড়ি কম। অন্যান্য দিনের তুলনায় রাস্তায় মানুষের সংখ্যাও কম। দুই দলের সমাবেশের কারণে হয়তো গাড়ি কম চলাচল করছে।

হাইকোর্ট মোড়ে দায়িত্বরত ট্রাফিক সার্জেন্ট সাইদুর রহমান জাগো নিউজকে বলেন, সকাল থেকে গাড়ি চলাচল স্বাভাবিক। সড়কে বাড়তি কোনো চাপ নেই।

আরও পড়ুন: বিএনপির ২৩ শর্তেই আওয়ামী লীগকে সমাবেশের অনুমতি

এদিন সকালে মিরপুর, আগারগাঁও, ফার্মগেট এলাকা ঘুরে জাগো নিউজের আরেক জ্যেষ্ঠ প্রতিবেদক মফিজুল সাদিক জানান, সকাল থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত মিরপুর-১০, আগারগাঁও, বিজয় স্বরণি, ফার্মগেট এলাকায় কোনো যানজট ছিল না। এসব এলাকার সড়ক ছিল অনেকটাই ফাঁকা।

ফার্মগেট পুলিশ ফাঁড়ির ইনচার্জ রেজাউর রহমান জানান, সকাল থেকে বিজয় স্বরণি ও ফার্মগেট এলাকায় যান চলাচল স্বাভাবিক রয়েছে। সড়কে বাড়তি চাপ নেই।

আরএসএম/এমকেআর/জেআইএম