তথ্যপ্রযুক্তি

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবে ৩ ফিচার

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য প্রতিনিয়ত নতুন নতুন ফিচার আনছে। ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা ভালো করতেই এত নতুনত্ব। তবে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের মাঝে মাঝেই প্রতারকদের পাল্লায় পড়তে হয়। ভুয়া ফোন কল, মেসেজে খোয়াচ্ছেন লাখ লাখ টাকা।

Advertisement

এজন্য আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটির সুরক্ষা নিশ্চিত করা খুবই জরুরি। আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন। এতে আপনার ব্যক্তিগত তথ্য বেহাত হওয়ার ভয় থাকবে না। এজন্য ব্যবহার করতে পারেন টু স্টেপ ভেরিফিকেশন। এটি কমবেশি এখন সবাই ব্যবহার করছেন। তবে আরও কিছু ফিচার ব্যবহার করতে পারেন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ হতে পারে যে কারণে

ইউজারদের প্রাইভেসি যাতে নিরাপদ থাকে তার জন্য বেশ কিছু ফিচার প্ল্যাটফর্মে যোগ করেছে সংস্থাটি। চলুন জেনে নেওয়া যাক এমনই কয়েকটি ফিচার। যা ব্যবহারে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থাকবে সুরক্ষিত-

Advertisement

ফিঙ্গারপ্রিন্ট লকহোয়াটসঅ্যাপে নিরাপত্তা স্তর বাড়াতে এটি ফিঙ্গারপ্রিন্ট লক করে রেখে দিতে পারেন। এর জন্য সেটিংস তারপর প্রাইভেসিতে গিয়ে ফিঙ্গারপ্রিন্ট লক অপশনটি চালু করে দিতে হবে। এছাড়া চ্যাটলক ব্যবহার করতে পারেন। এতে যে কেউ আপনার হোয়াটসঅ্যাপ চ্যাটে ঢুকতে পারবে না।

সাইলেন্স কলযাদের কাছেই আপনার নম্বর রয়েছে তারা আপনাকে হোয়াটসঅ্যাপে ফোন করে জ্বালাতন করতে পারে। এজন্য প্রাইভেসি সেটিংসে গিয়ে এই সব কল সাইলেন্স করে দিতে পারেন।

ডিসঅ্যাপিয়ারিং মেসেজডিসঅ্যাপিয়ারিং মেসেজ হোয়াটসঅ্যাপের একটি অন্যতম প্রাইভেসি ফিচার। যাকে মেসেজ করবেন সেই মেসেজ নির্দিষ্ট সময় পর আপনা আপনি উধাও হয়ে যাবে। এর জন্য চ্যাট অপশনেই রয়েছে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ। ২৪ ঘণ্টা, ৭ দিন বা ৯০ দিন সময়সীমা বেছে নিতে পারেন।

সূত্র: ইন্ডিয়া টুডে

Advertisement

কেএসকে/এমএস