খেলাধুলা

বাংলাদেশ-পাকিস্তান: লড়াইয়ের মাঝে ছোট্ট লড়াই

বুধবার কলকাতার ইডেন গার্ডেনের পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল মিশন। সর্বশেষ এশিয়া কাপে মুখোমুখি হয়েছিল দু`দল। সেই ম্যাচে পাকিস্তানকে হতাশ করে জয় ছিনিয়ে নেয় টাইগাররা।

Advertisement

বিশ্বকাপের মূল পর্বে বাংলাদেশ-পাকিস্তানের প্রথম ম্যাচকে নিয়ে চলছে নানা আলোচনা, জ্বল্পনা-কল্পনা। তবে সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে দু`দলের খেলোয়াড়দের মুখোমুখি অবস্থান নিয়ে। একদিকে পাকিস্তানের বোলারদের সামনে বড় বাধা তামিম-সাব্বির-রিয়াদের মত ব্যাটসম্যান। অন্যদিকে হাফিজ-শেহজাদরাও ভোগাতে পারে টাইগার বোলারদের।

তামিম ইকবাল-মোহাম্মদ আমিরব্যাট হাতে বেশ ভালোই আলো ছড়াচ্ছেন টাইগার ওপেনার তামিম ইকবাল। আগামীকালের ম্যাচের শুরুতেই তার মুখোমুখি হবেন পাকিস্তানের তরুণ পেসার মোহাম্মদ আমির। দুজনের ব্যাট-বলের যুদ্ধ বেশ ভালোই জমবে বলে ধারণা করা হচ্ছে। বাছাই পর্বে ৩ ম্যাচে তামিম করেছেন ২৩৩ রান। একটি সেঞ্চুরিসহ তিন ম্যাচের দুটিতেই ছিলেন অপরাজিত। তিন ইনিংসে রান ১০৩*, ৮৩* এবং ৪৭। মোহাম্মদ আমির এখনও বিশ্বকাপ শুরু করেননি। প্রথম ম্যাচে নামছেন কাল। তবে এশিয়া কাপে যে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন, তাতে স্পটলাইটটা তার দিকেই থাকবে বেশি, তাতে কোন সন্দেহ নেই। এছাড়া তামিমকে বিপিএল থেকেই ছেনেন তিনি। খেলেছেন একই সঙ্গে চিটাগায় ভাইকিংস-এ।

সাব্বির রহমান-ওয়াহাব রিয়াজমুখোমুখি লড়াই হবে বাংলাদেশের ব্যাটসম্যান সাব্বির রহমান আর পাকিস্তানি বোলার ওয়াহাব রিয়াজের। বাংলাদেশের ডানহাতি মারমুখি ব্যাটসম্যান সাব্বির প্রতিপক্ষের জন্য বেশ চিন্তার কারণ হয়ে দাড়াতে পারেন। গত বেশ কিছুদিন ধরে তার টি-টোয়েন্টি পারফরম্যান্স ঈর্ষা জাগানোর মত। দুর্দান্ত ফর্মে রয়েছেন তিনি। সেই বিপিএল থেকে। সাব্বিরের লড়াইটা হবে পাকিস্তানের অন্যতম সেরা বোলার ওয়াহাব রিয়াজের সামনে। পেস বোলিংকে বেশ সহজেই নিজের আয়ত্বে আনতে সক্ষম হবেন এই তারকা ক্রিকেটার, এমনটাই আশা ভক্তদের। পিএসএলের আগে থেকেই দুর্দান্ত ফর্মে রয়েছেন এই পেসার।

Advertisement

মাহমুদুল্লাহ রিয়াদ-মোহাম্মদ ইরফানটি-টোয়েন্টিতে বেশ ভালো অবস্থানে আছেন বাংলাদেশ দলের অন্যতম নির্ভরযোগ্য ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদ। বাংলাদেশ দলের গ্রেট ফিনিশার। এক সময় তার নামে দুর্নাম ছিল, ভালো খেলতে পারেন না টি-টোয়েন্টিতে। কিন্তু গত বিপিএল থেকে প্রতিপক্ষের যেন নীরব ঘাতক। শেষ দিকে নেমে দ্রুত রান তুলতে ওস্তাদ। এশিয়া কাপে শেষ মুহূর্তে পাকিস্তানকে হারানোর মূল কারিগর। দলের বিপদে যে কোন সময় ভয়ঙ্কর রুপ ধারণ করতে পারেন তিনি। রিয়াদের মুখোমুখি হতে পারেন পাকিস্তানি বোলার মোহাম্মদ ইরফান। সাত ফুট এক ইঞ্চি লম্বা ইরফানের টার্গেট হতে পারেন মাহমুদুল্লাহ। কিন্তু তাতে বিন্দুমাত্র বিচলিত নন বাংলাদেশের মিস্টার ডিপেন্ডেবল।

আহমেদ শেহজাদ-তাসকিন আহমেদপাকিস্তান দলের ওপেনার আহমেদ শেজহাদ। পিএসএলে ভালো করলেও তাকে এশিয়া কাপের দল থেকে বাদ দেয়া হয়েছিল। তবে এশিয়া কাপে পাকিস্তান বাজে খেলার কারণে আবারও শেহজাদকে ফেরানো হয় দলে। পাকিস্তান দলের নির্ভরযোগ্য ওপেনার। দাঁড়িয়ে যেতে পারলে যে কোন দলের জন্যই বিপদ। আগামীকালের ম্যাচে ব্যাটিংয়ের শুরুতেই তাকে মুখোমুখি হতে হবে বাংলাদেশ দলের তরুণ পেসার তাসকিন আহমেদের। এ ক্ষেত্রে বেশ বুঝে শুনেই ব্যাট চালাতে হবে শেহজাদকে। কারণ দুর্দান্ত ফর্মে রয়েছেন বাংলাদেশের তাসকিন। গতি আর সুইংয়ে যে কোন দলকেই শুরুতে বিপদে ফেলতে পারেন তিনি। সুতরাং, দু’জনের লড়াইটা জমবে বেশ।

আল আমিন-মোহাম্মদ হাফিজআল আমিন বাংলাদেশ দলের অন্যতম সেরা বোলার। এশিয়া কাপের আগে জিম্বাবুয়ে সিরিজ থেকেই দেখা যাচ্ছে শুরুতেই ব্রেক থ্রু এনে দিচ্ছেন তিনি। অন্য কেউ সফল না হলেও আল-আমিন যেন প্রতিপক্ষের উইকেট হন্তারক। সে যে ব্যাটসম্যানই হোন না কেন। রোহিত থেকে শুরু করে বিশ্বের সব সেরা সেরা ব্যাটসম্যানই যেন আল আমিনের প্রথম দিকের গতিময় বোলিংয়ের সামনে অসহায়। আল-আমিনের পরীক্ষা নিতে পারেন কাল পাকিস্তানের ইনফর্ম ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজ। প্রস্তুতিমূলক ম্যাচে দারুন ব্যাটিং করেছেন। ফলে রয়েছে বেশ ফর্মে। ফলে ব্যাটে-বলেেএ দু`জনেরর যুদ্ধ বেশ ভালো জমবে বলেই ধারনা করা হচ্ছে।

আরএ/আইএইচএস/এবিএস

Advertisement