আন্তর্জাতিক

ভ্যাপসা গরমে নাজেহাল পশ্চিমবঙ্গ

গতকাল শনিবার (৮ জুলাই) পঞ্চায়েত নির্বাচনের পারদ এমনিতেই বেড়ে গিয়েছিল। সেই উত্তাপ দেখা গেছে আবহাওয়ার ক্ষেত্রেও। জুলাইয়ের শুরুতেও আবহাওয়ায় স্বস্তির দেখা নেই। ছিটেফোঁটা বৃষ্টিতে রাস্তা ভিজলেও স্বস্তি নেই কলকাতাসহ পুরো দক্ষিণবঙ্গে। ভ্যাপসা গরমে নাজেহাল দশা পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায়।

Advertisement

রোববার (৯ জুলাই) কলকাতাসহ পুরো দক্ষিণবঙ্গে তাপমাত্রার পারদ বাড়তে দেখা গেছে। এদিন সকাল থেকেই ভ্যাপসা গরমে হাঁসফাঁস অবস্থায় ছিল সাধারণ মানুষ।

আরও পড়ুন: ৪০ বছরের রেকর্ড ভেঙে দিল্লিতে ভারী বৃষ্টি, ৯ জনের মৃত্যু

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী রোববার (৯ জুলাই) কলকাতা শহরে কোন মাঝারি ও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। সেই সঙ্গে সারাদিন কলকাতার আকাশে থাকবে রোদের দাপট। ফলে তাপমাত্রা বেশি থাকবে বলে জানানো হয়।

Advertisement

কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তরের সূত্রের খবর অনুযায়ী, রোববার কলকাতার সবোর্চ্চ তাপমাত্রা থাকবে ৩৪ থেকে ৩৫ ডিগ্ৰি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ থেকে ২৯ ডিগ্ৰি সেলসিয়াস। আদ্রতাজনিত ভ্যাপসা গরমে নাজেহাল দশা থাকবে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়।

এদিন কলকাতায় ভারী বৃষ্টিপাতের কোন সম্ভাবনা না থাকলেও বিকেলে সূর্য ডোবার সাথে সাথে কলকাতা সহ দক্ষিণবঙ্গের কোথাও কোথাও হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। কলকাতার মতো দক্ষিণবঙ্গের জেলাগুলোতে ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই।

দক্ষিণবঙ্গের জেলাতে কোন ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। জলপাইগুড়ি, কোচবিহার, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এই পাঁচ জেলায় আগামী দু’তিন দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে কলকাতা আলিপুর আবহাওয়া দপ্তর। দক্ষিণে মৌসুমী বায়ু সক্রিয় না হলেও উত্তরে এই বায়ুর ফলে অতি থেকে অতি ভারী বৃষ্টির হবে বলে জানিয়েছে কলকাতা আলিপুর আবহাওয়া দপ্তর।

আরও পড়ুন: শ্রীলঙ্কায় এখন কাঁঠাল খেয়েই বেঁচে আছে লাখ লাখ মানুষ

Advertisement

একদিকে কলকাতায় তীব্র গরম অন্যদিকে ভারী বৃষ্টিতে বিপর্যস্ত রাজধানী দিল্লি। গত ৪০ বছরে এমন বৃষ্টি দেখেনি ‍দিল্লিবাসী। গত দুদিনের ভারী বৃষ্টিতে কমপক্ষে ৯ জনের মৃত্যু হয়েছে। প্রবল বৃষ্টিতে ভেসে গেছে রাজধানী। রাস্তাঘাট শুক্রবার থেকে জলমগ্ন ছিল।

শনিবারও সারাদিন দিল্লিতে টানা বৃষ্টি হয়েছে। মুষলধারে বৃষ্টির কারণে এক দিনেই শহরের ১৫টি বাড়ি ভেঙে পড়েছে। আবহাওয়া অফিস বলছে, আগামী কয়েকদিন আরও বৃষ্টি হতে পারে। দিল্লি, হরিয়ানা, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড, রাজস্থান, পাঞ্জাব, জম্মু-কাশ্মীরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া দপ্তর (আইএমডি)

ডিডি/টিটিএন