তথ্যপ্রযুক্তি

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ হতে পারে যে কারণে

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য প্রতিনিয়ত নতুন নতুন ফিচার আনছে। ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা ভালো করতেই এত নতুনত্ব। তবে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নিষিদ্ধ করতেও সময় নেয় না। ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপের শর্ত ভঙ্গ করলেই নিষিদ্ধ হতে পারেন প্ল্যাটফর্মটিতে।

Advertisement

জেনে নিন আরও যেসব কারণে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ হতে পারে-

আরও পড়ুন: এইচডি কোয়ালিটি ভিডিও পাঠাতে পারবেন হোয়াটসঅ্যাপে

মূলত যদি গ্রাহক কোনো ইন-অ্যাপ মেসেজ পেয়ে থাকেন যে তার অ্যাকাউন্ট ‘সাময়িক ভাবে নিষিদ্ধ’ করা হয়েছে, তাহলে এর অর্থ হতে পারে ওই গ্রাহক হোয়াটসঅ্যাপের কোনো ‘আন-অফিশিয়াল ভার্সন’ ব্যবহার করছেন। আবার এমনো হতে পারে সংস্থার পক্ষ থেকে ওই গ্রাহককে সন্দেহ করা হচ্ছে যে তিনি তথ্য সংগ্রহের কাজ করছেন, যাকে স্ক্র্যাপিং বলে।

Advertisement

সাময়িকভাবে নিষিদ্ধ ঘোষণা হওয়ার পরেও যদি ওই গ্রাহক শুধরে না নেন, অর্থাৎ অফিসিয়াল অ্যাপ ব্যবহার করা শুরু না করেন, বা স্ক্র্যাপ করা বন্ধ না করেন, তাহলে তার অ্যাকাউন্ট স্থায়ীভাবে নিষিদ্ধ করে দিতে পারে হোয়াটসঅ্যাপ।

এছাড়াও অন্যদের বিরক্ত করা, কাউকে হুমকি দেওয়া, নারীদের অশ্লীল ছবি, ভিডিও পাঠালে আপনার নামে তারা রিপোর্ট করতে পারে। আবার হোয়াটসঅ্যাপ নিজেও আপনার এসব কার্যকলাপ দেখে নিজে থেকেই আপনার অ্যাকাউন্ট নিষিদ্ধ করতে পারে।

সূত্র: হিন্দুস্থান টাইমস

কেএসকে/এমএস

Advertisement