ফিচার

শর্মিলী আহমেদের প্রয়াণ দিবস

শর্মিলী আহমেদ ছিলেন একজন বাংলাদেশি টেলিভিশন এবং চলচ্চিত্র অভিনেত্রী। ১৯৬৪ সালে তিনি অভিনয়ে কর্মজীবন শুরু করেছিলেন। তার আসল নাম মাজেদা মল্লিক।

Advertisement

মুর্শিদাবাদের বেলুর চাক গ্রামে ১৯৪৭ সালের ৮ মে জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী পিএন গার্লস হাই স্কুল থেকে ম্যাট্রিক পরীক্ষা পাস করেন। ১৯৬২ সালে রেডিওতে এবং ১৯৬৪ সালে চলচ্চিত্রে তার ক্যারিয়ার শুরু করেন। তিনি বাংলাদেশ টেলিভিশনের প্রথম ধারাবাহিক নাটক দম্পতিতে কাজ করেছেন। ১৯৭৬ সালে মোহাম্মদ মহসিন পরিচালিত আগুন নাটকে প্রথমবারের মত মায়ের ভূমিকায় অভিনয় করেন।

৪ বছর বয়সে মঞ্চে অভিনয় শুরু করেন শর্মিলী আহমেদ। ১৯৬২ সালে তিনি রেডিওতে ক্যারিয়ার শুরু করেন। এরপর ১৯৬৪ সালে সিনেমায় অভিনয় শুরু করেন। মঞ্চ, টেলিভিশন নাটক ও সিনেমায় সমানতালে কাজ করেছেন। ৪০০টি নাটক ও ১৫০টি সিনেমায় অভিনয় করেছেন তিনি।

তার প্রথম চলচ্চিত্র ‘ঠিকানা’ (উর্দু ভাষায় নির্মিত) অবশ্য আলোর মুখ দেখেনি। সুপরিচিত হয়ে ওঠেন সুভাষ দত্তের ‘আলিঙ্গন’, ‘আয়না ও অবশিষ্ট’ ও ‘আবির্ভাব’ চলচ্চিত্র দিয়ে। এছাড়া তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমা-সুয়োরাণী দুয়োরাণী, আবির্ভাব, আলিঙ্গন, আয়না ও অবশিষ্ট, আগুন, পলাতক, বসুন্ধরা, রূপালী সৈকতে, আশার আলো, দহন, ত্যাগ, বিক্ষোভ, প্রেমযুদ্ধ, তোমাকে চাই, হাঙর নদী গ্রেনেড, আমি তোমারি, গোলাপী এখন বিলাতে, মাটির ঠিকানা, মেহেরজান, দুঃখিনী জোহরা ইত্যাদি।

Advertisement

দহন সিনেমার জন্য শ্রেষ্ঠ পার্শ্বচরিত্র অভিনেত্রী হিসেবে বাচসাস পুরস্কার পান। ২০২২ সালের ৮ জুলাই ঢাকায় মৃত্যুবরণ করেন তিনি।

কেএসকে/এএসএম