বিনোদন

জন্মবার্ষিকীতে মান্নান হীরাকে স্মরণ

জন্মবার্ষিকীতে স্মারক বক্তৃতা, গান ও পথনাটক মঞ্চায়নের মধ্যদিয়ে নাট্যকার, নির্দেশক ও অভিনেতা প্রয়াত মান্নান হীরাকে স্মরণ করলো আরণ্যক নাট্যদল।

Advertisement

শুক্রবার (৭ জুলাই) জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে মান্নান হীরা স্মারক বক্তৃতা দেন বীর মুক্তিযুদ্ধা ও নাট্যজন মলয় ভৌমিক।

মলয় ভৌমিক বলেন, মান্নান হীরা তার নাটকে সমাজে চলমান নানা সংকট তুলে ধরতেন এবং সেই সংকট থেকে উত্তরণের পথ দেখাতেন। তার নাটক মানুষকে শোষণমুক্ত সমাজ গঠনে উজ্জীবিত করেছে। আরণ্যক নাট্যদলের শ্রেণি সংগ্রামের নাট্যচর্চায় যে দীর্ঘ পথচলা, তার অন্যতম কান্ডারিদের একজন ছিলেন মান্নান হীরা।

স্মারক বক্তৃতা শেষে মুক্ত আলোচনায় অংশ নেন রামেন্দু মজুমদার, হারুণ রশীদ, আজাদ আবুল কালাম, সামিনা লুৎফা নিত্রা, সাইদুর রহমান লিপন, মোহাম্মদ আলী হায়দার, কাজী তৌফিকুল ইসলাম ইমন ও আহাম্মেদ গিয়াস।

Advertisement

অনুষ্ঠানে মান্নান হীরার নাটকের অংশ থেকে পাঠ করেন অভিনয়শিল্পী মামুনুর রশীদ, ফজলুর রহমান বাবু, রুবলী চৌধুরী, পরিমল মজুমদার ও হাশিম মাসুদ।

এর মধ্যে মান্নান হীরাকে নিয়ে স্মৃতিচারণ করেন তার সহধর্মিণী সৈয়দা নাদিরা অনু। আরণ্যকের প্রধান সম্পাদক ফয়েজ জহিরের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন মামুনুর রশীদ।

বিকেল ৪টায় শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে মান্নান হীরা রচিত নাটকের গান পরিবেশন করেন আরণ্যকের শিল্পীরা। কবিতা আবৃত্তি করেন মীর বরকত ও হাশিম মাসুদ। পরে মঞ্চস্থ হয় মান্নান হীরা রচিত ও নির্দেশিত নাটক ‘মূর্খ লোকের মূর্খ কথা’।

নাটকটিতে অভিনয় করেন আরিফ হোসেন আপেল, শামীমা শওকত লাভলী, হাশিম মাসুদ, রুবলী চৌধুরী, মাহফুজ মুন্না, জুবায়ের জাহিদ ও শাহরান।

Advertisement

মান্নান হীরার জন্ম ১৯৫৬ সালের ৭ জুলাই, সিরাজগঞ্জ জেলায়। তিনি প্রয়াত হন ২০২০ সালের ২৩ ডিসেম্বর। ২০০৬ সালে নাটক শ্রেণিতে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান মান্নান হীরা। আরণ্যক নাট্যদলের দলপ্রধানের দায়িত্বও পালন করেছেন তিনি।

এমআই/ইএ