ফিচার

মহেন্দ্র সিং ধোনির জন্ম

মহেন্দ্র সিং ধোনি ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার এবং সাবেক অধিনায়ক। ডানহাতি ব্যাটসম্যান ও উইকেটরক্ষক হিসেবেই ক্রীড়াঙ্গনে সর্বাধিক পরিচিত তিনি। ধোনি ১৯৮১ সালের ৭ জুলাই ঝাড়খণ্ডের রাঁচি এলাকায় জন্মগ্রহণ করেন।

Advertisement

২০০৪ সালে বাংলাদেশের বিপক্ষে ওয়ান ডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন তিনি। তার অধিনায়কত্বে ভারত ২০০৭ আইসিসি বিশ্ব টোয়েন্টি২০, ২০০৭-০৮ সালের সিবি সিরিজ, ২০০৮ সালের বর্ডার-গাভাস্কার ট্রফি, ২০১০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-০ ব্যবধানে একটি সিরিজ ও ২০১১ ক্রিকেট বিশ্বকাপ জয় করেছে। তার অধিনায়কত্বেই ভারত টেস্টের র্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে এসেছিল। এখন পর্যন্ত টেস্ট এবং একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তার রেকর্ড ভারতীয় অধিনায়কদের মধ্যে সেরা।

তিনি ২০১৩ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয় করেন, সেই সঙ্গে বিশ্বের প্রথম অধিনায়ক, যার আইসিসির সব টুর্নামেন্ট জয় করার কৃতিত্ব রয়েছে। আইপিএল ২০১০ ও চ্যাম্পিয়ন্স লীগে তিনি চেন্নাই সুপার কিংস দলের অধিনায়কত্ব করছেন। তার নেতৃত্বে ভারতীয় দল প্রথম শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে ইন্টারন্যাশনাল সিরিজ জয় করেছে এবং ভারত ২০ বছর পর অস্ট্রেলিয়াকে টেস্টে হারাতে সক্ষম হয়েছে।

ধোনি একাধিক সম্মান ও পুরস্কার পেয়েছেন। তিনি ২০০৮ ও ২০০৯ সালে আইসিসি একদিনের ক্রিকেটের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার পান। তিনিই প্রথম ভারতীয়, যিনি এই পুরস্কার পেয়েছেন। এছাড়া তিনি ভারতের সর্বোচ্চ ক্রীড়া সম্মান রাজীব গান্ধী খেলরত্ন ও দেশের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মশ্রী পেয়েছেন।

Advertisement

একদিনের আন্তর্জাতিক ক্রিকেট রেটিংয়ে ২০১০ সালে ধোনী সর্বোচ্চ র্যাঙ্কিংধারী খেলোয়াড়ের অধিকারী ছিলেন। ২০০৯ সালে ক্রিকেটের বাইবেল নামে পরিচিত উইজডেনের স্বপ্নের টেস্ট একাদশ দলের অধিনায়ক হিসেবে ঘোষিত হন এবং ফোর্বস ম্যাগাজিন কর্তৃক বিশ্বের শীর্ষস্থানীয় ধনী ১০ ক্রিকেটারের মধ্যে শীর্ষস্থানীয় হিসেবে মনোনীত হন মহেন্দ্র সিং ধোনি।

তার জীবনীর উপর ভিত্তি করে বলিউডে তৈরি হয়েছে এম.এস.ধোনি: দ্য আনটোল্ড স্টোরি নামের সিনেমা। যেখানে প্রধান চরিত্র ধোনির ভূমিকায় অভিনয় করেন সুশান্ত সিং রাজপুত।

কেএসকে/এমএস

Advertisement