আন্তর্জাতিক

আড়াই লাখ টাকার টমেটো চুরি, থানায় ছুটলেন কৃষক

বাজারে সবজির দামে আগুন। এর মধ্যেই আড়াই লাখ টাকার টমেটো চুরির অভিযোগ দায়ের করলেন এক নারী কৃষক। ভারতের কর্নাটকের হাসান জেলার গনি সোমানাহল্লি গ্রামে এই ঘটনা ঘটেছে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

Advertisement

ধরিনি নামের ওই কৃষকের অভিযোগ, গত মঙ্গলবার রাতে তার চাষের জমি থেকে ৫০ থেকে ৬০ ব্যাগ টমেটো চুরি হয়েছে। এ ঘটনায় তার আড়াই লাখ টাকা ক্ষতি হয়েছে। এই ঘটনায় হালেবিদু পুলিশ স্টেশনে একটি মামলা করা হয়েছে। 

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, তারা জমি থেকে টমেটো তোলার পরিকল্পনা করছিলেন। এগুলো ব্যাঙ্গালুরুর বাজারে বিক্রির ইচ্ছা ছিল তাদের। বিক্রি করতে পারলে কেজিপ্রতি ১২০ রুপি করে পেতেন। কিন্তু তার আগেই সবকিছু শেষ। 

তিনি জানান, ঋণ করে তারা টমেটো চাষ করছিলেন। তাদের এবার ফলন ভালো হয়েছিল আর বাজারেও ভালো দাম পাওয়া যেত। চোর শুধু টমেটো চুরি করেই ক্ষান্ত হয়নি বাকি গাছগুলোও নষ্ট করে গেছে বলে জানান তিনি।

Advertisement

আরও পড়ুন: পশ্চিমবঙ্গে সবজির দামে আগুন, ঝাঁঝ বেড়েছে কাঁচা মরিচের

এ ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। ভারতীয় দণ্ডবিধির ৩৭৯ ধারায় মামলা করা হয়েছে। দ্রুত অভিযুক্তদের ধরা হবে বলে আশ্বাস দিয়েছে পুলিশ।

কয়েক দিন ধরেই শাকসব্জির দাম বেড়েছে। বিশেষ করে টমেটোর দামে কপালে ভাঁজ পড়েছে ক্রেতাদের। দেশের বিভিন্ন রাজ্যে কেজিপ্রতি টমেটো বিক্রি হচ্ছে ১০০-২০০ রুপি করে। ব্যাঙ্গালুরুতে টমেটো বিক্রি হচ্ছে কেজিপ্রতি ১০১ থেকে ১২১ রুপি। 

এদিকে পশ্চিমবঙ্গেও শাক-সবজির দাম ঊর্ধ্বমুখী। পশ্চিমবঙ্গে বর্ষা আসতে না আসতেই কলকাতাসহ পার্শ্ববর্তী শহরাঞ্চলে খুচরা বাজারে শাক-সবজির দামে যেন আগুন লেগেছে। খুচরা বাজারে সবজি কিনতে গিয়ে সাধারণ ক্রেতাদের নাভিশ্বাস উঠছে। পকেট খালি হলেও ভরছে না বাজারের ব্যাগ। সবজির যা দাম তাতে দিশেহারা ক্রেতারা।

Advertisement

বুধবার (৫ জুলাই) কলকাতাসহ পার্শ্ববর্তী শহরাঞ্চলে খুচরা সবজির বাজার ঘুরে দেখা গেছে, কাঁচা মরিচের দাম কেজিপ্রতি ২০০ থেকে ৩০০ রুপি। তবে দু-তিন দিন আগে দাম আরও বেশি ছিল। তখন কাঁচা মরিচ কিনতে হয়েছে কেজিপ্রতি ৩৫০ থেকে ৪০০ রুপি।

আরও পড়ুন: স্কুলে মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা আনছে নেদারল্যান্ডস

এছাড়া টমেটো প্রতি কেজি প্রায় ১৫০ রুপি করে কিনতে হচ্ছে। কাঁচা মরিচের পাশাপাশি আদার ঝাঁঝও কম নয়। আদার দাম প্রতি কেজি প্রায় ৩০০ রুপি, রসুন প্রতি কেজি বিক্রি হচ্ছে ২০০ রুপি, একটু ভালো পেঁয়াজের দাম প্রতি কেজি ৩০ রুপি। অপরদিকে ছোট সাইজের পেঁয়াজের দাম ২০ থেকে ২৫ রুপি প্রতি কেজি।

টিটিএন