জাতীয়

ঢাকা-১৭ আসনে উপ-নির্বাচন: যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা

ঢাকা-১৭ (ডিএনসিসি ওয়ার্ড ১৫, ১৮, ১৯, ২০ ও ঢাকা ক্যান্টনমেন্ট এলাকা) আসনের উপ-নির্বাচন উপলক্ষে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ সংক্রান্ত একটি চিঠি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবের কাছে পাঠিয়েছে ইসি।

Advertisement

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন এ তথ্য।

চিঠিতে বলা হয়েছে, জাতীয় সংসদের ঢাকা-১৭ আসনে নির্বাচনী তফসিল অনুসারে আগামী ১৭ জুলাই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ১৬ জুলাই দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১৭ জুলাই দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত ট্রাক, বাস, মিনিবাস, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার ও ইজিবাইক চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, এই যানবাহনগুলোর সঙ্গে ১৫ জুলাই দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১৮ জুলাই মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। এছাড়া নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা, যানজট নিরসন ইত্যাদি প্রয়োজনে বাস্তবতার নিরিখে ও স্থানীয় বিবেচনায় উল্লিখিত যানবাহন ছাড়াও উপরোক্ত যেকোনো যানবাহন চলাচলের উপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে।

Advertisement

আরও পড়ুন: ঢাকা-১৭ আসনে হিরো আলমসহ প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাতজন

রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তাদের নির্বাচনী এজেন্ট, পর্যবেক্ষকদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা শিথিলযোগ্য। এছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত সাংবাদিক, নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং জরুরি কাজে নিয়োজিত যেমন অ্যাম্বুলেন্স, ফায়ারসার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ছিল ২৫ জুন। প্রতীক বরাদ্দ হয়েছে ২৬ জুন এবং আগামী ১৭ জুলাই সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যালট পেপারে এই আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণ হবে।

এমওএস/এমএইচআর/এএসএম

Advertisement