তথ্যপ্রযুক্তি

এখন অন্যের টুইট পড়তেও লাগবে টাকা

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটারে প্রতিনিয়ত আপডেট হচ্ছে। তবে এতে ব্যবহারকারীদের সুবিধার চেয়ে অসুবিধাই হচ্ছে বেশি। গত বছর ইলন মাস্ক টুইটার কিনে নেওয়ার পর থেকে সমালোচনা যেন পিছু ছাড়ছে না সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটির।

Advertisement

ব্লু টিক সাবস্ক্রিপশন নিয়ে এসেছে বহুদিন আগেই। এখন বিনামূল্যে টুইটার ব্যবহার প্রায় নিষিদ্ধই হয়ে যাচ্ছে। যাদের টুইটারের সাবস্ক্রিপশন নেওয়া আছে, কেবল সেই সব ব্যবহারকারীরাই সব টুইট দেখতে সক্ষম হবেন। ফলে যারা প্রতিদিন হাজার হাজার টুইট দেখে তাদের প্রতিক্রিয়া জানাতেন তাদের আর সেই সুযোগ থাকছে না।

আরও পড়ুন: এবার টুইটারকে টেক্কা দিতে নতুন অ্যাপ আনছে মেটা 

ইলন মাস্ক জানিয়েছেন, টুইটার বিভ্রাটের কারণে এই নতুন নিয়ম আনা হয়েছে। মূলত তার গ্রাহকদের কোনো না কোনোভাবে পেড সংস্করণে আনতে চান। তাই এই নয়া কৌশল। বিনামূল্যে যারা টুইটার ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে দৈনিক টুইট পড়ার সীমা নির্ধারণ করে দিচ্ছেন ইলন মাস্ক। অর্থাৎ যদি টুইটার সাবস্ক্রিপশন না থাকে, তাহলে একদিনে সর্বোচ্চ ৬০০টি টুইট পড়তে পারবেন একজন ব্যবহারকারী।

Advertisement

নতুন নিয়মানুযায়ী যে সব ব্যবহারকারীর সাবস্ক্রিপশন নেওয়া আছে, তারা দিনে সর্বাধিক ৬ হাজার টুইট পড়তে পারবেন। কিন্তু সাবস্ক্রিপশন না থাকলে দিনে সর্বাধিক ৬০০টি টুইট পড়তে পারবেন। নতুন আনভেরিফায়েড টুইটার ব্যবহারকারীরা পড়তে পারবেন দিনে মাত্র ৩০০টি টুইট।

সূত্র: দ্য ভার্জ

কেএসকে/জিকেএস

Advertisement