দেশজুড়ে

২৪ ঘণ্টায়ও উদ্ধার হয়নি সুগন্ধায় নিখোঁজরা

ঝালকাঠির সুগন্ধা নদীতে সাগর নন্দিনী-২ নামের একটি তেলবাহী জাহাজে বিস্ফোরণের ঘটনায় নিখোঁজদের উদ্ধার অভিযান এখনো চলছে।

Advertisement

রোববার (২ জুলাই) সকাল থেকে উদ্ধার অভিযানে কাজ করছে ফায়ার সার্ভিস, কোস্ট গার্ড ডুবুরি দল ও বি আর ডাব্লিউটিএ সদস্যরা।

এদিকে জাহাজে থাকা ১১ লাখ লিটার তেলের মধ্যে ৬ লাখ লিটার তেল অপসারণ করা হয়েছে। শনিবার (১ জুলাই) দুপুর ২টার দিকে শহরের পৌর সভার খেয়াঘাট এলাকার সুগন্ধা নদীতে এ ঘটনা ঘটে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, জাহাজটি শহরের সুগন্ধা নদীর পাড়ে পেট্রোল ও ডিজেল নিয়ে খালাসের অপেক্ষায় থাকে। নোঙ্গর করা অবস্থায় নদীর অপর পাড়ে দুপুরে হঠাৎ বিকট শব্দে বিস্ফোরিত হয়। পরে পুরো জাহাজে আগুন ধরে যায়। ঝালকাঠি ও বরিশালের ফায়ার সার্ভিসের পাঁচটি টিম আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

Advertisement

আরও পড়ুন: সুগন্ধায় তেলবাহী জাহাজে বিস্ফোরণ, দগ্ধ ৫

ঝালকাঠির অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. মহিদুল ইসলাম বলেন, আগুন নিয়ন্ত্রণে রয়েছে। তবে ঠিক কি কারণে এ ঘটনা ঘটেছে সেটি প্রাথমিকভাবে জানা যায়নি। জাহাজটিতে মাস্টারসহ ৯ কর্মচারী ছিলেন। এরমধ্যে পাঁচজনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। নিখোঁজ রয়েছেন চার কর্মচারী।

উদ্ধার হওয়া বাবুর্চির বেলায়েত হোসেন জানান, নিখোঁজ চারজন হলেন- মাস্টার রুহুল আমিন, সুপারভাইজার বেল্লাল, চালক আকরাম এবং মাসুদুর রহমান। তবে গুরুত্বসহকারে উদ্ধারে কোনো তৎপরতা নেই বলে দাবী স্বজনদের।

বাংলাদেশ কোস্ট গার্ড অপারেশন অফিসার মোহাম্মদ শাফায়েত জানান, আমাদের এখানে উদ্ধার অভিযানে অংশ নেওয়া তিনটি দল উদ্ধার অভিযান চালাচ্ছে। দুপুরের খাবারের জন্য বিরতিতে আছে। কিছুক্ষণ পরে আবার উদ্ধার কাজ শুরু হবে।

Advertisement

আতিকুর রহমান/জেএস/জেআইএম