ধর্ম

হজ পালনকারীরা মক্কায় এখন যেসব আমল করবেন?

আলহামদুলিল্লাহ!পবিত্র নগরী মক্কায় হজ পালনকারীদের হজের মূল কার্যক্রম শেষ হয়েছে। আল্লাহ যাদের সামর্থ দিয়েছেন এবং কবুল করেছেন, তারাই পবিত্র হজ সম্পাদন করেছেন। হজ শেষে এবার হাজিদের বাড়ি ফেরার পালা। বাড়ি ফেরার আগে মক্কায় অবস্থানকারী হাজিগণ কী আমল করবেন?

Advertisement

হজ শেষে হাজিরা মহান আল্লাহর নির্দেশ মেনে বাকি জীবন অতিবাহিত করবেন। জীবন পরিচালনায় সব কাজই করা যাবে তবে যেসব কাজ ইসলামি শরিয়তে কোনো অনুমোদন নেই; শুধু সে কাজগুলো করা যাবে না। ইসলামি শরিয়তের বিধিবিধান মেনে সব কাজই করা যাবে।

বাড়ি ফেরার আগে মূল কাজ

হজের কার্যক্রম সম্পন্ন হওয়ার পর মক্কা থেকে নিজ নিজ দেশে ফিরে আসার আগে অবশ্যই তাওয়াফে বিদা বা বিদায়ী তাওয়াফ করতে হবে। যা পালন করা ওয়াজিব বা আবশ্যক।

Advertisement

মক্কায় অবস্থানকালে হাজিদের বিশেষ আমল

হাজিগণ হজ পালনের পর বাড়ি ফেরার আগে যতদিন পবিত্র নগরী মক্কায় অবস্থান করবেন ততদিন তারা এ কাজগুলো করবেন-

১. বেশি বেশি বাইতুল্লাহ তাওয়াফ করা।

২. বেশি বেশি জিকির-আজকার করা।

Advertisement

৩. নফল নামাজ আদায় করা।

৪. বেশি বেশি দরুদ ও সালাম পেশ করা।

৫. নিজ নিজ দেশে ফিরে আসার আগে বিদায়ী তাওয়াফ করা।

সর্বোপরি মসজিদে হারামে সব সময় আমলে সালেহ তথা ভালো কাজ বেশি বেশি করা। কেননা মসজিদে হারামে ভাল কাজের সওয়াব অনেকগুণ বেশি।

কোনোভাবেই অন্যায় ও খারাপ কাজ করা যাবে না। এ থেকে সাবধান থাকা জরুরি। কারণ ভালো কাজের প্রতিদান যেমন বেশি, তেমনি যদি মসজিদে হারামের সীমানায় কেউ অন্যায় কাজ করে তবে তার পরিণতিও অত্যন্ত গুরুতর হয়ে থাকে।

হজ পালনকারীগণ যখন পবিত্র নগরী মক্কা ত্যাগ করবেন তখন অবশ্যই পবিত্র কাবা শরিফে বিদায়ী তাওয়াফ সম্পন্ন করবেন। তবে ঋতুবর্তী ও নেফাসওয়ালী নারীদের জন্য তা প্রযোজ্য নয়। হাদিসে এসেছে-

হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন ‘লোকদেরকে নির্দেশ দেয়া হয়েছে তাদের শেষ সময়টি যেন সমাপন হয় বায়তুল্লাহে কিন্তু হায়েজা ঋতুবতী নারীদেরকে এ বিষয়ে অব্যাহতি দেওয়া হয়েছে।’ (বুখারি ও মুসলিম)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সব হজ পালনকারীকে বেশি বেশি আমলে সালেহ করার তাওফিক দান করুন। দেশে ফিরে আসার আগে প্রত্যেককে বিদায়ী তাওয়াফ করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এএসএম