লাইফস্টাইল

ঈদের রেসিপি: লাচ্ছা সেমাই

ঈদের সকালে সেমাই খেয়ে মিষ্টিমুখ করার রীতি বেশ পুরোনো। বিভিন্ন ধরনের সেমাইয়ের মধ্যে লাচ্ছা কমবেশি সবারই পছন্দের। তবে লাচ্ছা সেমাই রান্না করতে গেলে অনেকেই ঝামেলায় পড়েন অর্থাৎ কখনো বেশি ঘন আবার কখনো বেশি নরম হয়ে যায়।

Advertisement

তবে চাইলেই একটু সতর্ক থেকে ও সব উপকরণ সঠিকভাবে ব্যবহারের মাধ্যমে পারফেক্ট লাচ্ছা সেমাই রান্না করতে পারেন। জেনে নিন রেসিপি-

আরও পড়ুন: ঈদের রেসিপি: আস্ত রসুনে খাসির মাংস ভুনা

উপকরণ

Advertisement

১. ঘি ২ টেবিল চামচ২. বাদাম কুচি আধা কাপ (পেস্তা ও কাজু বাদাম)৩. কিসমিস ২ টেবিল চামচ৪. লাচ্ছা সেমাই ২০০ গ্রাম৫. গুঁড়ো দুধ ১ কাপ৬. চিনি স্বাদমতো৭. তরল দুধ ৫ কাপ৮. এলাচ ৩টি৯. কেওড়া জল ১ চা চামচ ও১০. ঘি ১ টেবিল চামচ।

আরও পড়ুন: ঈদের রেসিপি: গরুর কড়াই গোশত

পদ্ধতি

প্রথমে প্যানে ঘি গরম করে বাদাম কুচি ও কিসমিস ভেজে নিন। এরপর এর মধ্যে সেমাই, গুঁড়া দুধ ও চিনি মিশিয়ে অনবরত নাড়তে থাকুন।

Advertisement

ভালোভাবে না নাড়লে পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকবে। হালকা বাদামি রং না আসা পর্যন্ত মাঝারি আঁচে ভাজুন। এবার যে বাটিতে সেমাই পরিবেশন করবেন, সেই বাটিতে ভাজা সেমাই ঢেলে নিন।

আরও পড়ুন: ঈদের রেসিপি: কাচ্চি বিরিয়ানি

এবার আরেকটি পাত্রে উচ্চ তাপে দুধ জ্বাল দিন। ৫ মিনিট পর এলাচ ও চিনি দিয়ে নাড়তে থাকুন। দুধে বলক চলে আসলে জ্বাল কমিয়ে আরও কিছুক্ষণ ফুটিয়ে নিন। তবে খুব বেশি ঘন করবেন না।

এরপর কেওড়া জল ও সামান্য ঘি ছিটিয়ে নেড়ে চুলা বন্ধ করে দিন। কয়েক মিনিট পর সেমাইয়ের উপর দুধ ঢেলে দিন। সেমাই ঠান্ডা হওয়ার পর ফ্রিজে রেখে পরিবেশন করুন।

জেএমএস/এএসএম