আন্তর্জাতিক

হাই হিল পরে দ্রুততম ১০০ মিটার, গিনেস বুকে স্প্যানিশ যুবক

এই কাজ হয়তো কিংবদন্তি কার্ল লুইস কিংবা উসেইন বোল্টেরও সাধ্যের অতীত। পায়ে হাই হিল পরে ১০০ মিটার দৌড়ালেন স্প্যানিশ যুবক। মাত্র ১২ দশমিক ৮২ সেকেন্ডে কঠিন কাজটি সেরে নাম তুলেছেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসেও।

Advertisement

ওই যুবকের অভিনব দৌড়ের ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে গিনেস কর্তৃপক্ষ। এরই মধ্যে ভাইরাল হয়েছে সেই ভিডিও।

আরও পড়ুন>> এক অনুষ্ঠানে ৪২৮৬ জনের বিয়ে!

জানা যায়, ৩৪ বছর বয়সী ওই যুবকের নাম ক্রিশ্চিয়ান রবের্তো লোপেজ রডরিগেজ। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের পক্ষ জানানো হয়েছে, ২ দশমিক ৭৬ ইঞ্চির হাই হিল পরে ১০০ মিটার দৌড়েছেন ক্রিশ্চিয়ান। সময় নিয়েছেন মোটে ১২ দশমিক ৮২ সেকেন্ড, যা নতুন বিশ্বরেকর্ড।

Advertisement

এই দৌড়ে তিনি হারিয়ে দিয়েছেন আন্দ্রে অরটলফকে। ২০১৯ সালে অরটলফ হাই হিল পরে ১০০ মিটার দৌড়াতে সময় নিয়েছিলেন ১৪ দশমিক ০২ সেকেন্ড। অর্থাৎ তার চেয়ে প্রায় ২ সেকেন্ড কম সময় নিয়েছেন ক্রিশ্চিয়ান।

আরও পড়ুন>> ৫৪ বছর পর স্নাতক পাস করলেন ‘বিশ্বের ধীরতম শিক্ষার্থী’

        View this post on Instagram

A post shared by Guinness World Records (@guinnessworldrecords)

জানা যায়, ক্রিশ্চিয়ান একজন ডায়বেটিক রোগী। তিনি বলেন, এই দৌড়ের জন্য কঠোর অনুশীলন করতে হয়েছিল। হাই হিল পরে জোরে দৌড়ানো খুবই চ্যালেঞ্জিং ছিল।

Advertisement

আরও পড়ুন>> ৩০ সেকেন্ডেই শেষ এক গ্রামের ভোট!

রেকর্ড বইয়ে নাম লেখানোর বিষয়ে তার প্রতিক্রিয়া, এর মাধ্যমে প্রমাণ হলো, একজন ডায়বেটিক রোগীও এমন কিছু করতে পারেন, যা সুস্থ মানুষের পক্ষে করাও কঠিন।

প্রসঙ্গত, উসাইন বোল্ট বিশ্বের দ্রুততম মানুষ। তিনি ১০০ মিটার দৌড়েছিলেন মাত্র ৯ দশমিক ৫৮ সেকেন্ডে। ক্রিশ্চিয়ান হাই হিল পরে একই দূরত্ব অতিক্রম করতে সময় নিয়েছেন বোল্টের চেয়ে মাত্র ৩ দশমিক ২৪ সেকেন্ড বেশি।

সূত্র: সংবাদ প্রতিদিনকেএএ/