লাইফস্টাইল

ঈদে পার্লারে না গিয়ে ঘরেই যেভাবে ত্বকের যত্ন নেবেন

ঈদের আগে কমবেশি সব নারীই বিউটি পার্লার ও সেলুনে ভিড় করেন। বিভিন্ন উৎসব আয়োজনের আগে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে একটু-আধটু রূপচর্চা তো করতেই হয়!

Advertisement

ঈদের সাজ-পোশাক নিয়ে সব নারীরই থাকে বিশেষ পরিকল্পনা। আর ঈদে সুন্দর পোশাকের সঙ্গে সঙ্গে ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর জন্য রূপচর্চাও জরুরি। তাই ঈদের দিন আরও চকচকে ও সতেজ ত্বক পেতে কয়েকটি নিয়ম অনুসরণ করুন-

আরও পড়ুন: ত্বক থেকে রোদে পোড়া দাগ দূর করবেন যেভাবে

সিটিএম অনুসরণ করুন

Advertisement

ত্বকের যত্নে সিটিএম বা ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চারাইজিং দিয়ে দিন শুরু করুন। আপনার ত্বক পরিষ্কার করুন সকালে ও রাতে। মুখে টোনার ব্যবহার করুন নিয়মিত।

ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না। সপ্তাহে দুবার এক্সফোলিয়েট করুন। এতে ত্বকে জমে থাকা ময়লা, তেল ও মৃত কোষ সহজেই দূর হবে। আর ত্বক সতেজ ও উজ্জ্বল দেখাবে।

আরও পড়ুন: গরমে ঘামাচি ও চুলকানির সমস্যা এড়াতে যা করা জরুরি

শাক-সবজি ও ফলমূল খান

Advertisement

ত্বককে ভেতর থেকে পুষ্ট করতে খাদ্যতালিকায় সবুজ শাক-সবজি ও মৌসুমী ফল রাখুন। শরীর হাইড্রেটেড রাখতে প্রচুর পানি পান করুন।

এটি আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়বে। ঈদের জন্য ত্বককে আরও সতেজ ও উজ্জ্বল রাখতে প্রতিদিন ত্বকে ৩-৪ বার গোলাপ জল মাখুন।

তৈলাক্ত বা মসলাদার খাবার শুধু স্বাস্থ্যের জন্যই নয় বরং ত্বকের জন্যও ক্ষতিকর। এতে ত্বকে ব্রণ হতে পারে ও ত্বকের পিএইচ স্তরের ভারসাম্য নষ্ট হয়ে যায়।

আরও পড়ুন: গোসলের পরপরই যে ৪ কাজ করা হতে পারে বিপজ্জনক

হা-কফি কম পান করুন

ত্বককে সতেজ রাখতে ও ডার্ক সার্কেল প্রতিরোধে প্রতিদিনের কফি বা চা খাওয়া কমিয়ে দিন। পরিবর্তে দুধ পান করুন। কারণ এটি ত্বকসহ পুরো শরীরকে পুষ্টি দেয়।

৮ ঘণ্টা ঘুমান

সর্বোপরি পর্যাপ্ত বিশ্রাম নিন। কমপক্ষে ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। ঘুমের মধ্যে আমাদের ত্বক মেরামত হয়। এছাড়া ঘুমের অভাবে চোখের চারপাশে কালো দাগ পড়তে পারে। যা আপনাকে ক্লান্ত ও বয়স্ক দেখাতে পারে।

ফেসমাস্ক মাখুন

ত্বকের সানট্যান দূর করতে ১ চা চামচ তাজা লেবুর রস, ২-৩ চামচ দুধ ও এক চিমটি হলুদ মিশিয়ে নিন। মুখে ও ঘাড়ে মিশ্রণটি লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: কিডনিতে সমস্যা হলে ত্বকে যে লক্ষণ ফুটে ওঠে

এছাড়া ত্বকের স্ক্রাবার হিসেবে কয়েক টুকরো পেঁপেতে মধু মিশিয়ে মুখে লাগান (চোখের এলাকা এড়িয়ে চলুন)। কয়েক মিনিট পর ধুয়ে ফেলুন। ঈদে সতেজ ত্বকের জন্য প্রতিদিন এটি করুন।

ত্বক চকচকে করতে কমলার খোসা বেটে নিন। এর সঙ্গে শসার রস মিশিয়ে মুখে ও ঘাড়ে লাগান। ২০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: ঠোঁট কালো হয়ে যাচ্ছে? জেনে নিন সমাধান

চোখের নিচের ডার্ক সার্কেল দূর করতে ১ টেবিল চামচ টমেটোর রস, আধা চা চামচ লেবুর রস, এক চিমটি হলুদ ও বেসন একসঙ্গে মিশিয়ে নিন।

মিশ্রণটি চোখের চারপাশে ব্যবহার করে ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহার করুন। দেখবেন ডার্ক সার্কেলের সমস্যা একদমই দূর হয়ে যাবে।

জেএমএস/জেআইএম