লাইফস্টাইল

ঈদের রেসিপি: কাচ্চি বিরিয়ানি

ঈদসহ বিভিন্ন উৎসব অনুষ্ঠানে পাতে কাচ্চি বিরিয়ানি না থাকলে কি চলে! বর্তমানে ছোট-বড় সবারই পছন্দ কাচ্চি বিরিয়ানি। অনেকেই ভাবেন ঘরে কাচ্চি বিরিয়ানি রান্না করা বেশ কষ্টকর, তবে এ ধারণা ভুল।

Advertisement

চেষ্টা করলে ঘরেও আপনি বিরিয়ানি হাউজের চেয়েও সুস্বাদুভাবে কাচ্চি রান্না করতে পারবেন। তাহলে জেনে নিন দমে কাচ্চি বিরিয়ানি রান্নার সহজ রেসিপি-

আরও পড়ুন: ঈদের রেসিপি: শাহী বোরহানি

উপকরণ

Advertisement

১. বাসমতি চাল ১ কেজি২. খাসির মাংস ২ কেজি (মাঝারি টুকরো হাড়সহ)৩. আদা বাটা ২ টেবিল চামচ৪. রসুন বাটা ১ টেবিল চামচ৫. দারুচিনি ৩-৪টি৬. সবুজ এলাচ ৮-১০টি৭. কালো এলাচ ৪-৫টি৮. লবঙ্গ আধা চা চামচ৯. জয়ত্রী গুঁড়ো ১ চা চামচ১০. জয়ফল আধা চা চামচ১১. টকদই ১ কাপ১২. ঘি ৩-৪ কাপ

১৩. শাহী জিরা ১/৩ চা চামচ১৪. আলু (মাঝারি) ৩-৫টি১৫. পেঁয়াজ কুচি ১ কাপ১৬. পানি ৬ কাপ১৭. লবণ স্বাদমতো১৮. গুঁড়ো দুধ ২ টেবিল চামচ১৯. জাফরান ১ চিমটি২০. আলু বোখারা ১০-১২টি ও২১. ময়দা ২ কাপ।

আরও পড়ুন: ঈদের রেসিপি: খাসির মাংস ভুনা

পদ্ধতি

Advertisement

প্রথমেই চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার মাংস ধুয়ে লবণ দিয়ে ১৫-২০ মিনিট ভিজিয়ে রাখুন। ২০ মিনিট পর আবারও মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে।

এবার শুকনো মরিচ, দারুচিনি, এলাচ, জিরা, লবঙ্গ, জয়ত্রী, জায়ফল, কাবাব চিনি এবং শাহি জিরাসহ সব মসলা গুঁড়ো করে নিতে হবে। এবার একটি হাঁড়িতে মাংস, গুঁড়ো করে রাখা মসলা এবং দই মাখিয়ে ৩০ মিনিট রেখে দিন।

এবার অন্য একটি হাঁড়িতে ৬ কাপ পানি ফুটিয়ে নিন। পানি ফুটে ওঠা মাত্রই চাল দিন। চাল একটু ফুটে এলেই পানি ঝরিয়ে একটি পাত্রে সংরক্ষণ করুন। জাফরান কুসুম গরম পানিতে গুলিয়ে নিতে হবে।

আরও পড়ুন: ঈদের রেসিপি: ম্যাঙ্গো লাচ্ছা সেমাই

চাল ঝরানো গরম পানিতে ঘি মিশিয়ে নিতে হবে। মাংসের হাঁড়িতে এবার একেক করে ভাজা আলু, পেঁয়াজ, আলু বোখারা এবং ঘি মিশ্রিত গরম পানি দিতে হবে। এবার ওপরে চাল দিয়ে জাফরানের মিশ্রণ ঢেলে দিন এবং বাকি ঘি-মিশ্রিত গরম পানি দিয়ে দিন।

মনে রাখবেন, পানি যেন চালের ওপরে না আসে। এবার ময়দা গুলিয়ে হাঁড়ির ঢাকনা দিয়ে ভালোমতো সিল করে চুলায় চড়িয়ে দিন। কোনো ফাঁকা যেন না থাকে ময়দার গোলা একটু নরম করে নিয়ে তবেই ঢাকনা সিল করতে হবে।

এক থেকে দেড় ঘণ্টা মাঝারি আঁচে রান্না করুন। এরইমধ্যে বিরিয়ানি রান্নার সুগন্ধ নাকে লাগবে। এরপর নামিয়ে দেখুন সব ঠিকঠাক হয়েছে কি না। কাবাব ও চাটনির সঙ্গে পরিবেশন করুন মজাদার খাসির দম বিরিয়ানি।

জেএমএস/এএসএম