কৃষি ও প্রকৃতি

কেনার আগে সুস্থ পশু চেনার উপায়

কোরবানির বাকি আর মাত্র ক’দিন। কোরবানির জন্য গরু, মহিষ, ছাগল, ভেড়া, দুম্বা ও উট কেনার কথা ভাবছেন অনেকেই। এরই মধ্যে জমে উঠেছে পশুর হাট। চলছে বেচাকেনা। হাটে সুস্থ গরুর পাশাপাশি অনেক অসুস্থ গরুও তোলা হয় বেশি দামে বিক্রির আশায়। তাই পশু কেনার আগে কিছু বিষয়ে অবশ্যই জেনে নেওয়া ভালো। এসব পশু খামার থেকেও কিনতে পারেন। তবে কেনার আগে সুস্থ পশু চেনার উপায় জেনে নিতে হবে-

Advertisement

পশুর রোগবালাইভালো দামের আশায় ঈদকে সামনে রেখে অসাধু ব্যবসায়ীরা কয়েক সপ্তাহ আগে থেকেই পশু মোটাতাজা করার জন্য বিভিন্ন ওষুধ ও রাসায়নিক মাত্রাতিরিক্ত প্রয়োগ করেন। এতে পশুর শরীরে অতিরিক্ত পানি জমে। পশুর কিডনি, ফুসফুস, পাকস্থলি ও যকৃত নষ্ট হতে থাকে। পশুটি মারাত্মক অসুস্থ হয়ে পড়ে।

সুস্থ পশুর দেহের তাপমাত্রা ১০২ থেকে ১০৪ ডিগ্রি ফারেনহাইট হয়। খুড়া রোগে আক্রান্ত পশুর ক্ষুর ও মুখে ঘা থাকতে পারে। আক্রান্ত পশু খুড়িয়ে হাঁটবে। খাবার খেতে চাইবে না। এছাড়া অনেক পশু কৃমিতে আক্রান্ত হতে পারে। এ ধরনের পশু বেশ বিবর্ণ ও হাড় জিরজিরে হয়।

আরও পড়ুন: ভৈরবে কোরবানির পশুর দাম নিয়ে দুশ্চিন্তায় খামারিরা

Advertisement

সুস্থ পশু চেনার উপায়১. সুস্থ পশুর চোখ উজ্জ্বল ও তুলনামূলক বড় হবে২. অবসরে জাবর কাটবে৩. কান নাড়াবে, লেজ দিয়ে মাছি তাড়াবে৪. বিরক্ত করলে সহজেই রেগে যাবে৫. গোবর স্বাভাবিক থাকবে, পাতলা হবে না৬. দেখতে প্রাণবন্ত, চামড়া ঝকঝকে দেখাবে৭. নাকের ওপরটা ভেজা ভেজা মনে হবে৮. খাবার এগিয়ে দিলে জিহ্বা দিয়ে তাড়াতাড়ি টেনে নেবে৯. পশুর পিঠের কুজ মোটা, টানটান ও দাগমুক্ত হবে১০. সুস্থ পশুর রানের মাংস শক্ত থাকবে১১. সুস্থ পশুর পানির প্রতি আকর্ষণ বেশি থাকে১২. সুস্থ পশুর পাঁজরের হাড়ে উঁচু-নিচু থাকবে১৩. আড়াই থেকে তিন বছরের গরু ভালো।

আরও পড়ুন: দুর্গম চরে অর্ধশতাধিক মহিষের বাথানে স্বাবলম্বী মালিকরা

অসুস্থ পশু চেনার উপায়১. মোটাতাজা করার ওষুধ দিলে শরীরে পানি জমে ফুলে ওঠে২. আঙুল দিয়ে চাপ দিলে অসুস্থ পশুর শরীর দেবে যাবে৩. অতিরিক্ত ওজনের কারণে পশু চলাফেরা বা স্বাভাবিক নাড়াচাড়া করতে পারে না৪. পশু ভীষণ ক্লান্ত থাকবে এবং ঝিমাবে৫. অসুস্থ পশুর শ্বাস-প্রশ্বাস দ্রুত হয়, মনে হয় হাঁপাচ্ছে৬. পশুর মুখ থেকে প্রতিনিয়ত লালা ঝরবে, খেতে চাইবে না৭. অসুস্থ পশুর পা হবে নরম থলথলে৮. শরীরের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি মনে হবে।

পশু কেনার উপযুক্ত সময়দিনের আলো থাকতেই পশু কেনার পরামর্শ দেন অভিজ্ঞরা। রাতের বেলা পশুর এসব বিষয় যাচাই করা কঠিন হতে পারে।

Advertisement

এসইউ/এমএস