প্রবাস

অনলাইনে প্রবাসীদের কোরআন শেখান হাফেজ কামরুল আলম

সিলেট জেলার বালাগঞ্জ থানার হাসামপুর গ্রামের, মাহবুবুর রহমান ও সাহেদা বেগম দম্পতির দ্বিতীয় সন্তান কামরুল আলম। সামাজিক যোগাযোগমাধ্যম ইউটিউব, ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটারে হাফেজ কামরুল আলম নামেই পরিচিত। প্রাইমারি স্কুলে পড়াশোনা শেষে ভর্তি হন মাদরাসায়। জুনিয়র দাখিল সার্টিফিকেটের (জেডিসি) পরীক্ষার পর নিজ ইচ্ছায় দুই বছরের মাথায় হিফজুল কোরআন শেষ করেন তিনি।

Advertisement

বিশ্বের বিভিন্ন দেশেই হাফেজ কামরুল আলমের সুললিত কণ্ঠে কোরআন তেলাওয়াতের সুনাম ছড়িয়ে পড়েছে। এমনকি তিনি বাংলাদেশ থেকেই লন্ডন, আমেরিকা, ফ্রান্স ও কানাডায় অনলাইনে সহীহ কোরআন শিক্ষা দিচ্ছেন। এ বছর তিনি রমজান মাসে তারাবিহ নামাজের ইমামতি করেন মালদ্বীপের ফুভাহমুলা সিটির মসজিদ আল-ইনারায়।

মালদ্বীপে তারাবিহ নামাজ পড়ানোর আমন্ত্রণ পাওয়ার বিষয়ে জানতে চাইলে হাফেজ কামরুল বলেন, ইউটিউবে কোরআন তেলাওয়াতের ভিডিও মালদ্বীপের একটি সরকারি মসজিদ কমিটি দেখতে পান। পরে তারা খোঁজ নিয়ে আমি বাংলাদেশি জানতে পারলে প্রবাসী বাংলাদেশিদের মাধ্যমে আমার সঙ্গে যোগাযোগ করেন। তাদের মসজিদে রমজানের তারাবিহ নামাজের জন্য আমন্ত্রণ জানান।

যুক্তরাষ্ট্র প্রবাসী নিউইয়র্কের বাসিন্দা রেবেকা সুলতানা নীতা বলেন, ‘কামরুলকে আমার নিজের সন্তানের মত মনে হয়। তার সুমধুর কণ্ঠে কোরআন তেলাওয়াত শুনে আমিও অভিভূত হয়েছি। আমরা চাই, আমেরিকাতেও আমরা কামরুলের কণ্ঠে কোরআন তেলাওয়াত শুনব। তার কোরআন তেলাওয়াতের সুনাম একদিন পুরো পৃথিবীতে ছড়িয়ে পড়বে।

Advertisement

জেএইচ/এএসএম