অর্থনীতি

তিউনিশিয়া-মরক্কো থেকে ৯৫ টন সার কিনছে সরকার

রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় তিউনিশিয়া ও মরক্কো থেকে ৯৫ মেট্রিক টন সার কিনবে সরকার। এর মধ্যে ৫৫ হাজার টন টিএসপি ও ৪০ হাজার টন ডিএপি। এতে মোট ব্যয় হবে ৪০৮ কোটি ৪২ লাখ ৬৩ হাজার ২২৫ টাকা। এর অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

Advertisement

বৃহস্পতিবার (২২ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান।

তিনি বলেন, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় তিউনিশিয়া থেকে দ্বিতীয় লটে ২৫ হাজার মেট্রিক টন টিএসপি সার ৯১ কোটি ১০ লাখ ৯৪ হাজার ৩৭৫ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

আর এক প্রস্তাবের প্রেক্ষিতে কৃষি মন্ত্রণালয়ের অধীন বিএডিসি কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপি, এস এ থেকে চতুর্থ লটে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার ১১০ কোটি ৯৬ লাখ ৫৫ হাজার ৭৫০ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

Advertisement

কৃষি মন্ত্রণালয়ের আর এক প্রস্তাবের প্রেক্ষিত্রে মরক্কোর এ প্রতিষ্ঠান থেকে চতুর্থ লটে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার ২০৬ কোটি ৩৫ লাখ ১৩ হাজার টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান সচিব মো. মাহমুদুল হোসাইন খান।

এছাড়া কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন কর্তৃক বাংলাদেশের জন্য সেচ পানি ব্যবস্থাপনা এবং ওয়েব-ভিত্তিক কৃষি তথ্য ব্যবস্থার উপর পাইলট গবেষণা প্রকল্পে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে জার্মানির রবার্টস্ট্রাসের ফলিত বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের টিএইচ কোলান-কে ৫৩ কোটি ৮৯ লাখ ৪৫ হাজার টাকায় নিয়োগের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এমএএস/এমআইএইচএস/জেআইএম

Advertisement