ফিচার

কবিশেখর কালিদাস রায়ের জন্ম

কালিদাস রায় ছিলেন রবীন্দ্রযুগের বিশিষ্ট রবীন্দ্রানুসারী কবি, প্রাবন্ধিক ও পাঠ্যপুস্তক রচয়িতা। ১৮৮৯ সালের ২২ জুন বর্ধমান জেলার কড়ুই গ্রামে কালিদাস রায়ের জন্ম। তিনি ছিলেন চৈতন্যদেবের জীবনীকার লোচনদাসের বংশধর। কালিদাসের শৈশব কেটেছিল মুর্শিদাবাদ জেলার বহরমপুর শহরে। সেখান থেকে বিএ পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তিনি শিক্ষকতার বৃত্তি গ্রহণ করেন।

Advertisement

তিনি রবীন্দ্র-ভাবধারায় প্রভাবিত হয়ে তিনি কাব্যচর্চা শুরু করেন। এরপরে কবিতা, ছোটগল্প, রম্য সাহিত্য ইত্যাদি রচনা করেন। ‘বেতালভট্ট’ ছদ্মনামে লিখিত বহু রসরচনা পাঠক সমাজে সমাদৃত। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ: কুন্দ, কিশলয়, পর্ণপুট, ক্ষুদকুঁড়া, পূর্ণাহুতি, ব্রজবেণু, বল্লরী, লাজাঞ্জলি, রসকদম্ব, হৈমন্তী, বৈকালী, গাথাঞ্জলি, সন্ধ্যামণি, পূর্ণাহুতি, দিন ফুরানোরর গান, তথাগত। শিশু সাহিত্য: গাথাঞ্জলি, গাথাকাহিনী, তৃণদল, গাথামঞ্জরী, মণীষী বন্দনা, গাথাবলী।

কালিদাস রায় জগত্তারিণী স্বর্ণপদক, সরোজিনী স্বর্ণপদক, রবীন্দ্র পুরস্কার, আনন্দ পুরস্কার, দেশিকোত্তম, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডিলিট ডিগ্রি লাগ করেন।

১৯১৩ সালে রংপুরের উলিপুর মহারাণী স্বর্ণময়ী হাইস্কুলের সহশিক্ষক হিসেবে তার কর্মজীবন শুরু হয়। পরে ঐ স্কুলের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন সাত বছর। এরপর দক্ষিণ চবিবশ পরগনার বড়িশা হাইস্কুলে শিক্ষকতা করার ১১ বছর পর রায়বাহাদুর দীনেশচন্দ্র সেনের সহায়তায় তিনি কলকাতার মিত্র ইনস্টিটিউশনের ভবানীপুর শাখায় সহকারী শিক্ষকরূপে যোগদান করেন এবং ১৯৫২ সালে অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত এ পদে অধিষ্ঠিত ছিলেন। কলকাতার ভবানীপুরের মিত্র ইনস্টিটিউশনে দীর্ঘকাল শিক্ষকতা করেছিলেন তিনি। ১৯৭৫ সালের ২৫ অক্টোবর কলকাতায় মারা যান।

Advertisement

কেএসকে/এএসএম