স্বাস্থ্য

মা ও নবজাতকের সেবায় শত কোটি টাকার প্রকল্প সেভ দ্য চিলড্রেনের

রংপুরে ১০০ কোটি টাকার পাঁচ বছর মেয়াদি একটি প্রকল্প চালু করছে সেভ দ্য চিলড্রেন। প্রকল্পটির লক্ষ্য, রংপুর বিভাগে নবজাতক ও মাতৃ মৃত্যুহার কমিয়ে টেকসই উন্নয়ন অর্জনে অবদান রাখা।

Advertisement

মঙ্গলবার (২০ জুন) রাজধানীর একটি হোটেল ‘স্ট্রেংদেনিং দ্য ম্যাটারনাল অ্যান্ড নিওন্যাটাল হেলথ সিস্টেম ইন রংপুর’ নামে প্রকল্পটির উদ্বোধন করা হয়।

প্রকল্পে অর্থায়ন করছে কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (কোইকা) মাধ্যমে কোরিয়া সরকার। আর স্বাস্থ্য অধিদপ্তর ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সঙ্গে সমন্বয় করে প্রকল্প বাস্তবায়নকারী হিসেবে আছে সেভ দ্য চিলড্রেন।

আরও পড়ুন: শিশু ও মাতৃমৃত্যু হ্রাসে সফলতার গল্প

Advertisement

মোট তিনটি ধাপে প্রকল্পটি পরিচালিত হবে। আগামী পাঁচ বছরে রংপুর ও লালমনিরহাট জেলাকে কেন্দ্র করে প্রথম ধাপে এই উদ্যোগ কার্যকর হবে। ফেজ ১ এর ফলাফল এবং অগ্রগতি ফেজ ২ এবং ৩-এ রংপুর বিভাগের অবশিষ্ট জেলাগুলোতে সম্প্রসারণ নির্ধারণ করবে।

সেইভ দ্য চিলড্রেন জানায়, এই প্রকল্প একটি বিস্তৃত পদ্ধতি অবলম্বন করবে। যা প্রসবপূর্ব যত্ন, প্রশিক্ষিত হাতে শিশু জন্ম, প্রসবোত্তর যত্ন, পরিবার পরিকল্পনা এবং জরুরি প্রসূতি যত্নসহ মাতৃ ও নবজাতক স্বাস্থ্যের সব দিক নিয়ে কাজ করবে।

আরও পড়ুন: মাতৃমৃত্যু রোধে অভাবনীয় সাফল্যের পথে বাংলাদেশ

অনুষ্ঠানে কোইকা বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর কিম থাইয়ং বলেন, এই প্রকল্পের লক্ষ্য ১৫ বছরের মধ্যে রংপুরে একটি মাতৃ ও নবজাতক স্বাস্থ্য ব্যবস্থা প্রতিষ্ঠা করা। প্রকল্পটি মা এবং নবজাতকদের স্বাস্থ্যকর ভবিষ্যৎ নিশ্চিত করার জন্য নারীদের জ্ঞানবৃদ্ধির ওপর জোর দেবে।

Advertisement

এএএম/জেডএইচ/এএসএম