বিনোদন

সিনেমার সংলাপের জন্য চিত্রনাট্যকারকে হত্যার হুমকি

মুক্তির পর থেকেই বিভিন্ন বিতর্কের মুখে পড়েছে ওম রাউত পরিচালিত ‘আদিপুরুষ’। সিনেমার সংলাপ নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। বিশেষ করে পৌরাণিক চরিত্রের মুখে সাধারণ মানুষের ভাষা শুনে কার্যত হতবাক দর্শক।

Advertisement

প্রতেকেই এ সংলাপের বিরোধিতা করেছেন। সেই বিরোধিতার মুখেই সিনেমার সংলাপ বদলে ফেলার সিদ্ধান্ত নেয় এর নির্মাতারা। তবে এর কারণেই বারংবার প্রাণনাশের হুমকি পেতে থাকেন সিনেমার চিত্রনাট্যকার ও সংলাপ লেখক মনোজ মুনতাশির।

আরও পড়ুন: ‘আদিপুরুষ’ প্রথম সপ্তাহে ৩০০ কোটির ক্লাব পার করেছে

এরই মধ্যে মুম্বাই পুলিশের কাছে আবেদন করেন মনোজ শুক্লা মুনতাশির। অভিযোগ পাওয়ার পরেই তদন্ত শুরু করেছে মুম্বাই পুলিশ। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘মনোজ মুনতাশিরের থেকে এরই মধ্যে অভিযোগ জমা পড়েছে। তাকে খুনের হুমকি দেওয়া হয়েছে সেই কারণেই তাকে বিশেষ নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

Advertisement

আরও পড়ুন: নেপালের পোখারাতেও এবার নিষিদ্ধ হিন্দি সিনেমা

এ সিনেমায় হনুমানের মুখের একটি সংলাপ তুমুল শোরগোল ফেলেছে নেটপাড়ায়। মনোজ মুনতাশির রবিবার জানান যে এই সিনেমার নির্মাতারা কয়েকটি সংলাপ বদলের সিদ্ধান্ত নিয়েছেন।

এ প্রসঙ্গে মনোজ টুইটে লেখেন, ‘আমার কাছে দর্শকের ভাবাবেগের থেকে বড় আর কিছু নেই। আমি আমার লেখা সংলাপ কেন যথার্থ তা নিয়ে আমার কাছে অনেক যুক্তি আছে। কিন্তু সেগুলো বললে আপনাদের যন্ত্রণা কমবে না। তাই আমি ও সিনেমার নির্মাতারা সিদ্ধান্ত নিয়েছি যে আমরা এ সিনেমার কিছু সংলাপ বদলে ফেলব, যেগুলো আপনাদের খারাপ লেগেছে। আগামী সপ্তাহে নতুন সংলাপ যুক্ত করা হবে’।

মনোজ আরও লেখেন, ‘আমি আদিপুরুষের জন্য ৪০০০ লাইন লিখেছি। তার মধ্যে ১০০ লাইনে শ্রীরামচন্দ্রকে মহিমান্বিত করা হয়েছে। মা সীতার মাহাত্ম্যকে বর্ণনা করা হয়এছে। আমি সেই সব লাইনের জন্য প্রশংসা পাব আশা করেছিলাম কিন্তু জানি না কী কারণে সেটা পেলাম না। যদি এভাবে আমরা একে অপরের বিরুদ্ধে লড়ি তাহলে সেটা সনাতনের ক্ষতি। সনাতন সেবার জন্য আমরা আদিপুরুষ বানিয়েছি, যেটা বিশাল সংখ্যক মানুষ দেখেছে। আশা করি আপনারা সকলেই আগামীতে তা দেখবেন।’

Advertisement

অন্য একটি স্টেটমেন্টে নির্মাতারা লেখেন, ‘আদিপুরুষ সারা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রশংসা পাচ্ছে। নানা বয়সের দর্শকের মন জয় করছে এ সিনেমা। এ সিনেমার দৃশ্য কার্যত এক অপূর্ব সিনেম্যাটিক অভিজ্ঞতা দিচ্ছে দর্শকদের। তবে সংলাপে কিছু পরিবর্তনের কথা ভেবেছি আমরা। দর্শকের মূল্যবান মতামতের পরেই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। যদিও বক্স অফিসে ঝড়ের গতিতে ব্যবসা করছে এ সিনেমা। তবে দর্শকের ভাবাবেগের থেকে বড় কিছু হতে পারে না। তাই এই সিদ্ধান্ত’।

এমএমএফ/এএসএম