লাইফস্টাইল

আমের কাপ কেক

চলছে মধুমাস। পাকা আমের গন্ধ চারদিকে। এখনই সময় পাকা আম দিয়ে বিভিন্ন পদ তৈরি করে খাওয়ার। কখনো কি আমের কেক খেয়েছেন, যদি না খেয়ে থাকেন তাহলে ঝটপট নাস্তায় তৈরি করে নিতে পারেন আমের কাপ কেক। রইলো রেসিপি-

Advertisement

আরও পড়ুন: লিচুর আইসক্রিম

উপকরণ

১. আম ২টি (পিউরি)২. ময়দা-দেড় কাপ৩. বেকিং পাউডার আধা চা চামচ৪. ডিম ৪টি৫. চিনি আধা কাপ৬. ডিমের কুসুম ও৭. তেল আধা কাপ।

Advertisement

আরও পড়ুন: বিকেলের নাশতায় রাখুন নুডলস অমলেট 

পদ্ধতি

প্রথমে মাঝারি সাইজের দুটি পাকা আমের পিউরি নিন। এবার আম ছোট টুকরো করে কেটে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিলেই তৈরি আমের পিউরি। অন্যদিকে ময়দা ও বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে চেলে রাখুন।

৪টি ডিমের সাদা অংশ ভালোভাবে বিট করে সঙ্গে চিনি দিয়ে বিট করত হবে। চিনি গলে গেলে দিতে হবে ডিমের কুসুম ভালোভাবে বিট করে দিতে হবে। তেল দিয়ে কিছু সময় বিট করে দিয়ে দিতে হবে আমের পিউরি।

Advertisement

তারপরও আবারও অল্প সময় বিট করে দিতে হবে চেলে রাখা ময়দা ও বেকিং পাউডারের মিশ্রণ। এরপর চামচ দিয়ে হালকা হাতে নেড়ে মিশিয়ে নিতে হবে।

আরও পড়ুন: দুধের সঙ্গে যে খাবার খেলে হতে পারে বিপদ 

তারপর কাপ কেকের মোল্ডে তেল ব্রাশ করে তাতে পেপার লাইনার বসিয়ে কেকের বেটার ঢেলে দিতে হবে।খেয়াল রাখতে হবে যেন বেটার মোল্ডের অর্ধেকের বেশি না হয়। অর্ধেকের বেশি হলে কেক ফুলে উপচে পড়ে যাবে।

কেক হওয়ার পর দেখতে ভালো লাগবে না। এবার ওভেনে বেক করতে দিতে হবে। ১৮০ ডিগ্রিতে ১৫-২০ মিনিট বেক করলেই কেক হয়ে যাবে। একেক ওভেনের তাপমাত্রা একেক রকম তাই কমবেশি সময় লাগতে পারে। তাই একটু দেখে বুঝে কেক নামাতে হবে।

তারপর টুথপিক বা শাসলিক কাঠি কেকের ভেতরে ঢুকিয়ে বের করে আনলে যদি কাঠির গায়ে কেকের মিশ্রণ লেগে না যায় তাহলে বুঝতে হবে কেক হয়ে গেছে। ওভেন থেকে নামিয়ে নিলেই তৈরি আমের কাপ কেক।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

জেএমএস/জিকেএস