জাগো জবস

মার্কেটিং ডিবেট ফেস্ট অনুষ্ঠিত

ব্র্যান্ড প্র্যাকটিশনার্স বাংলাদেশের আয়োজনে শেষ হলো এসএমসি প্লাস ইন্টার-ইউনিভার্সিটি মার্কেটিং ডিবেট ফেস্ট ২.০ পাওয়ার্ড বাই ইস্পাহানি এবং ওয়ালটন। প্রতিযোগিতায় চট্টগ্রাম মেডিকেল কলেজ ডিবেটিং ক্লাব জয়লাভ করেছে। ইসলামিক ইউনিভার্সিটির (আইইউ) সিকারস টিম রানার্সআপ হয়েছে। ১৭ জুন অনলাইনে জুমের মাধ্যমে এ ফাইনাল অনুষ্ঠিত হয়।

Advertisement

মার্কেটিংয়ের নানা বিষয়ের ওপর বিশ্ববিদ্যালয় পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতায় ৪৭টি বিশ্ববিদ্যালয় থেকে ১১০টিরও বেশি টিম থেকে ৬৪টি টিম প্রথমপর্বে সুযোগ পায়। সনাতন পদ্ধতির এ বিতর্কের পাঁচটি রাউন্ড পার করে ফাইনাল অনুষ্ঠিত হয়।

গ্র্যান্ড ফিন্যালের মোশন ছিল ‘টেকসই ব্যবসা নিশ্চিত করতে মার্কেটিংকে শুধু লাভের পরিবর্তে সামগ্রিক মঙ্গলের দিকে মনোনিবেশ করা উচিত’। ইসলামিক ইউনিভার্সিটির সিকার্স বিতার্কিক দল এ প্রস্তাবকে সমর্থন করে এবং চট্টগ্রাম মেডিকেল কলেজের সিএমসিডিসি দল এর বিরোধিতা করে বিতর্ক লড়েছে।

আরও পড়ুন: গ্রোথ মার্কেটিংয়ে অপার সম্ভাবনা আছে: মেহজাবিন বাঁধন

Advertisement

গ্র্যান্ড ফিন্যালের গ্র্যান্ড জুরি প্যানেলে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মীজানুর রহমান, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের (এফএমসিজি বিভাগ) সিইও সৈয়দ আলমগীর এবং আইবিএর মার্কেটিং বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর খালেদ মাহমুদ। বিতর্কটি মডারেট করেন গালীব বিন মোহাম্মদ।

অধ্যাপক ড. মীজানুর রহমান তার বক্তব্যে উল্লেখ করেন, ব্যবসাকে অবশ্যই মুনাফা অর্জন করতে হবে। তবে ওয়েল বিইংয়ের কাজ করেই করতে হবে। তিনি বেটার মার্কেটিং ফর বেটার ওয়ার্ল্ড তত্ত্ব দিয়ে মোশনের দুটি বিষয়েই ব্যাখ্যা করেন।

তরুণদের বিতর্কের বিষয়বস্তুর ভূয়সী প্রশংসা করে আয়োজকদের ধন্যবাদ জানান সৈয়দ আলমগীর। বিজয়ী চট্টগ্রাম মেডিকেল কলেজ টিম থেকে আকিব মাহবুদ মাহী, রাফিউল ইসলাম এবং আহমেদ জাইম খাঁন অংশ নেন। গ্র্যান্ড ফিন্যালের সেরা বিতার্কিক নির্বাচিত হন সিএমসিডিসির (চট্টগ্রাম মেডিকেল কলেজ) দলনেতা রাফিউল ইসলাম।

আরও পড়ুন: উই সামিটের লোগো উন্মোচন, শুরু ৬ অক্টোবর

Advertisement

এসএমসি এন্টারপ্রাইজের জেনারেল ম্যানেজার ও মার্কেটিং ডিভিশন হেড খন্দকার শামীম রহমান বলেন, ‘এসএমসি সব সময়ই দেশ ও দশের জন্য কাজ করেছে। তাই বিতর্কের মাধ্যমে তরুণদের মধ্যে মার্কেটিং ও ব্যবসায়িক জ্ঞানচর্চার এ উদ্যোগে সামিল হতে পেরে এসএমসি কর্তৃপক্ষ অত্যন্ত আনন্দিত।’

ব্র্যান্ড প্র্যাকটিশনার্স বাংলাদেশের প্রধান নির্বাহী মির্জা মুহাম্মদ ইলিয়াস বলেন, ‘ইন্টার-ইউনিভার্সিটি মার্কেটিং ডিবেট ফেস্ট আয়োজনের উদ্দেশ্য হলো তরুণদের মাঝে মার্কেটিং বিষয়ে আগ্রহ এবং মার্কেটিংয়ের মধ্যে সুন্দর পৃথিবী বিনির্মাণ করা।’ আয়োজনে যুক্ত সবাইকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানান তিনি।

আয়োজকরা জানান, শিগগির তৃতীয়বারের মতো আন্তঃবিশ্ববিদ্যালয় মার্কেটিং ডিবেট ফেস্ট অনুষ্ঠিত হবে।

এসইউ/জেআইএম