লাইফস্টাইল

জলবায়ু পরিবর্তনে মারাত্মক ভাইরাস ছড়াতে পারে, সতর্কতা বিজ্ঞানীদের

জলবায়ু পরিবর্তনের কারণে ‘ক্রিমিয়ান-কঙ্গো হেমোরেজিক ফিভার’ বা (সিসিএইচএফ) দ্রুত ছড়াতে পারে। এ বিষয়ে সতর্ক করেছেন যুক্তরাজ্যের বিজ্ঞানীরা। (জানিয়েছে মিরর)।

Advertisement

সিসিএইচএফ হলো একটি ভাইরাল হেমোরেজিক জ্বর, যা সাধারণত টিক্স দ্বারা ছড়ায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, সিসিএইচএফের মৃত্যুর হার ৪০ শতাংশ পর্যন্ত ও এটি টিক বা প্রাণীর টিস্যু দ্বারা ছড়িয়ে পড়ায় প্রতিরোধ বা চিকিত্সা করা কঠিন।

আরও পড়ুন: দাদ কেন হয়? চুলকানি থেকে মুক্তি মিলবে যেভাবে

এটি পূর্ব ইউরোপ ও বর্তমানে ফ্রান্সে শনাক্ত করা গেছে। রিপোর্ট অনুযায়ী, এই ‘মারাত্মক ভাইরাসে’ আক্রান্ত রোগীদের মধ্যে প্রতি সেকেন্ডে অন্তত দুজনের মৃত্যু হতে পারে।

Advertisement

বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, যুক্তরাজ্যে উষ্ণ আবহাওয়া রিফট ভ্যালি জ্বর, জিকা ও ব্রেকবোন জ্বরসহ অন্যান্য রোগের ঝুঁকি বাড়াতে পারে।

আরও পড়ুন: ফ্যাটি লিভারের যে গুরুতর লক্ষণ দেখা দেয় ত্বকে

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মহামারী বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর স্যার পিটার হরবির মতে, জলবায়ু পরিবর্তন নির্দিষ্ট কিছু রোগ কোথায় কোথায় শনাক্ত হতে পারে তার মানচিত্র প্রকাশ করছে।

‘ডেঙ্গু, যা ক্লাসিকভাবে একটি দক্ষিণ আমেরিকান, দক্ষিণ পূর্ব এশীয় রোগ ও সেই দেশগুলোতে হাইপারেনডেমিক (উত্তরে ছড়িয়ে পড়েছে), বর্তমানে ভূ-মধ্যসাগরেও এর সংক্রমণ দেখা যাচ্ছে’, বলে জানান তিনি।

Advertisement

সূত্র: টাইমস অব ইন্ডিয়া/মিরর

জেএমএস/এমএস