বিনোদন

মুক্তির প্রথম দিনেই তুমুল সমালোচনার মুখে ‘আদিপুরুষ’

প্রভাস, কৃতি শ্যানন ও সাইফ আলি খান অভিনীত ‘আদিপুরুষ’ ১৬ জুন মুক্তি পেয়েছে। তাই সিনেমাটি নিয়ে গতকাল তুমুল আলোচনা-সমালোচনা হয়েছে। মুক্তির আগে থেকেই এ সিনেমা ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে।

Advertisement

আরও পড়ুন: মুক্তির আগেই রেকর্ড গড়েছে ‘আদিপুরুষ’

এ সিনেমা কখনো যেমন সমালোচনায় এসেছে ভুল তথ্য পরিবেশনের অভিযোগে, কখনো আবার সমালোচনা হয়েছে খারাপ ভিএফএক্সের কারণে। কিন্তু তারপরেও এ সিনেমা নিয়ে দর্শকদের প্রত্যাশা ছিল না এমনটা বলা যায় না।

আরও পড়ুন: ৫০০ কোটি বাজেটের সিনেমা ‘আদিপুরুষ’র মুক্তি পিছিয়ে গেল

Advertisement

সিনেমা মুক্তির আগেই বিক্রি হয়েছিল রেকর্ড পরিমাণ টিকিট। তবে প্রথম দিনের শো দেখে হতাশ হয়েই ফিরতে হয়েছে অনুরাগীদের। গল্প বলার বাঁধুনি থেকে শুরু কের কোটি কোটি টাকার ভিএফএক্স, মন ছুঁতে পারল না কিছুই। সোশ্য়াল মিডিয়ায় প্রথম দিনের শো দেখার পরেই চূড়ান্ত ট্রোলিংয়ের মুখে পড়ল ওম রাউতের এ সিনেমা।

গতকাল শো শুরু হওয়ার পরেই দফায় দফায় সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে সিনেমার বিভিন্ন ক্লিপিংস। আর সেখানে চূড়ান্ত ট্রোলিং করা হয়েছে একাধিক সংলাপ নিয়ে। হিন্দিতে প্রভাস বা কৃতির সংলাপকে ‘টাপোরি’ বলে উল্লেখ করেছেন অনেকেই।

নেটিজেনদের মধ্য়ে কেউ কেউ আবার মজা করে এমনও লিখেছেন, ‘আদিপুরুষের টিম কি ব্রহ্মাস্ত্র ছবিটার টিমের কাছে অনুরোধ করেছিল সংলাপ লিখে দেওয়ার জন্য!’ শুধু সংলাপই নয়, চূড়ান্ত ট্রোলিং হয়েছে সিনেমার ভিএফএক্সের কাজও। এই সিনেমায় যে কোটি কোটি টাকা খরচ করে স্পেশাল এফেক্টসের কাজ করা হয়েছে, প্রচারের সময় তা বারংবার তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন: ৪০০ কোটি টাকার আদিপুরুষ এবার বাহুবলী

Advertisement

সম্ভবত সেই কারণেই দর্শকদের মধ্যে এ সিনেমা ভিএফএক্সের বিষয়টি নিয়ে উচ্চাকাঙ্খা তৈরি হয়েছিল। তবে কার্যত বৃথা গেল সমস্ত প্রচার। যুদ্ধের দৃশ্য থেকে শুরু করে রাজপ্রাসাদ বা অন্যান্য স্পেশাল এফেক্টসও মোটেই মনে ধরল না দর্শকদের।

অনেকে আবার এই সিনেমাকে তুলনা করে বসলেন রামানন্দ সাগরের রামায়ণের সঙ্গে। তাদের মতে, কতটা পুরনো সময় দাঁড়িয়েও ধারাবাহিকের রামায়নের চেয়ে অনেক জমাটি ছিল। অনেক জায়গা থেকে আবার অভিযোগ উঠল তথ্য বিকৃতিরও।

তবে প্রশংসিত হয়েছে অভিনেতা অভিনেত্রীদের অভিনয়। তারা নিজেদের নিজেদের জায়গায় চেষ্টা করেছেন নিজেদের সেরাটা দেওয়ার। প্রথমদিনে এ সিনেমা চূড়ান্ত সমালোচিত ও ট্রোলিং হওয়ার পরে বক্স অফিসে কতটা ব্যবসা করতে পারবে সেই উত্তর দেবে সময়।

সিনেমার পরিচালক ও অভিনেতা অভিনেত্রীরা অবশ্য সিনেমাটি নিয়ে যথেষ্ট আশাবাদী। তারা এখনো আশা করছেন সিনেমাটি জনপ্রিয়তা লাভ করবে।

এমএমএফ/এমএস