আন্তর্জাতিক

ভারত-পাকিস্তানে বিপর্যয়ের আঘাত

ভারত-পাকিস্তান উপকূল বরাবর আঘাত হেনেছে ঘূর্ণিঝড় বিপর্যয়। পাকিস্তানের আবহাওয়া বিভাগ জানিয়েছে, বিপর্যয় মূলত গুজরাট উপকূল ও পাকিস্তান-ভারত সীমান্ত বরাবর আছড়ে পড়ে। তবে এতে কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি।

Advertisement

এদিকে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, গুজরাটে আঘাত হানার পর অনেক গাছ উপড়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বিদ্যুতের লাইন। এতে সেখানে অন্তত ২২ জন আহত হয়েছে। ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে রাজস্থানের ওপর দিয়ে বয়ে যাবে বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন>গুজরাটে আঘাত হানতে শুরু করেছে ‘বিপর্যয়’

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, ঘূর্ণিঝড় বিপর্যয় আঘাত হানার পর দুর্বল হয়ে গেছে। বাতাসের গতিবেগ কমে দাঁড়িয়েছে ১০৫ থেকে ১১৫ কিলোমিটারের মধ্যে।

Advertisement

বৃহস্পতিবার (১৫ জুন) রাত থেকে ভারতের গুজরাটে আঘাত হানতে শুরু করে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। রাজ্যটির উপকূলে শুরু হয় ভারি বৃষ্টি।

আরও পড়ুন>বিশ্বে প্রথমবারের মতো কৃত্রিম মানব ভ্রুণ তৈরির দাবি

ঝড়ে প্রাণহানি মোকাবিলায় গুজরাট উপকূল থেকে অন্তত ৭৪ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়।

ঘূর্ণিঝড় বিপর্যয় মোকাবিলায় ভারতের মতো বাড়তি সতর্কতা অবলম্বন করে প্রতিবেশী পাকিস্তানও। দেশটির জলবায়ুবিষয়ক মন্ত্রী শেরি রেহমান বুধবার (১৪ জুন) এক সংবাদ সম্মেলনে বলেন, বৃহস্পতিবার ঝড়টি সিন্ধ প্রদেশের ওপর দিয়ে বয়ে যেতে পারে। এর জন্য এখন পর্যন্ত উপকূলীয় এলাকাগুলো থেকে ৬৬ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।

Advertisement

এমএসএম