দেশজুড়ে

সাংবাদিক নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন-বিক্ষোভ

সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যার প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ ও মানববন্ধন করেছে কর্মরত  গণমাধ্যমকর্মীরা। জাগো নিউজের জেলা প্রতিনিধিদের পাঠানো খবর-

Advertisement

বরিশাল গোলাম রাব্বানী নাদিমের হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক বিচারের দাবিতে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেছে বরিশালের সাংবাদিকরা। নগরীর অশ্বিনী কুমার টাউন হলের সামনে ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে সভাপতিত্ব করেন সিনিয়র সাংবাদিক আনিছুর রহমান স্বপন। এসময় জেলার কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

ফেনীসন্ত্রাসী হামলায় সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যার প্রতিবাদে ফেনীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে ফেনী প্রেস ক্লাবের সাবেক সভাপতি মুহাম্মদ আবু তাহের ভূঞার সভাপতিত্বে ও ইয়ুথ জার্নালিস্ট ফোরাম ফেনীর সভাপতি শাহজালাল ভূঞার সঞ্চালনায় কর্মসূচি পালিত হয়। কর্মসূচিতে জেলায় কর্মরত প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার কর্মীরা উপস্থিত ছিলেন।

নড়াইল

Advertisement

জামালপুরের বকশীগঞ্জে সন্ত্রাসীদের হামলায় সাংবাদিক গোলাম রব্বানী নাদিম হত্যার প্রতিবাদে নড়াইলে বিক্ষোভ হয়েছে। দুপুর ১২টায় নড়াইল প্রেস ক্লাবের সামনে স্থানীয় সাংবাদিকরা এ বিক্ষোভ করেন।

নাদিম হত্যার বিচার চেয়ে মানববন্ধনে বক্তব্য দেন নড়াইলকণ্ঠের সম্পাদক কাজী হাফিযুর রহমান, সাংবাদিক মলয় কান্তি নন্দি, কার্তিক দাস, প্রেস ক্লাব সভাপতি এনামুল কবীর টুকু, সাংবাদিক সাইফুল ইসলাম তুহিন, সাংবাদিক অ্যাডভোকেট আলমগীর সিদ্দীকী, সিনিয়র সাংবাদিক মলয় কুমার নন্দী, কার্ত্তিক দাস ও এমএম ওমর ফারুক।

বক্তারা অবিলম্বে দোষীদের গ্রেফতার করে বিচারের আওতায় আনার দাবি জানান।

রাজবাড়ী

Advertisement

জামালপুরে সন্ত্রাসী হামলায় সাংবাদিক গোলাম রব্বানি নাদিম হত্যার প্রতিবাদে রাজবাড়ীর পাংশায় মানববন্ধন হয়েছে। সকালে পাংশা প্রেস ক্লাবের আয়োজনে পৌর শহরের মালেকপ্লাজার সামনে ঘণ্টাব‍্যাপী মানববন্ধন পালন করা হয়। মানববন্ধনে বক্তারা হত‍্যাকাণ্ডের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং হত‍্যার সঙ্গে জড়িতদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

পাংশা প্রেস ক্লাবের সভাপতি এস এম রাসেল কবিরের সভাপতিত্বে মানববন্ধ‌নে আরও উপস্থিত ছিলেন- প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মাসুদ রানা বাদশা, সাংবাদিক মাসুদ রেজা শিশির, এম এ জিন্নাহ।

আরও পড়ুন: দুর্বৃত্তদের হামলায় আহত সাংবাদিক নাদিম মারা গেছেন

লক্ষ্মীপুর

সন্ধ্যায় সাংবাদিক গোলাম রাব্বানী নাদিমকে পিটিয়ে হত্যার ঘটনায় লক্ষ্মীপুরে প্রতিবাদসভা অনুষ্ঠিত হয়েছে। প্রেস ক্লাব সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম পাবেলের সভাপতিত্বে ও সাংবাদিক মীর ফরহাদ হোসেন সুমনের সঞ্চালনায় সভায় সাংবাদিক কামাল হোসেন, একিউএম শাহাবুদ্দিন, কামাল উদ্দিন, সাইফুল ইসলাম স্বপন, মাজহারুল আনোয়ার টিপু, কাজল কায়েস, সানা উল্লাহ সানু, নাজিম উদ্দিন রানা ও নিজাম উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।

পঞ্চগড়

সন্ত্রাসী হামলায় জামালপুরের সাংবাদিক গোলাম রাব্বানী নাদিমকে হত্যার প্রতিবাদ ও জড়িতদের গ্রেপ্তারসহ শাস্তির দাবিতে পঞ্চগড়ে মানববন্ধন ও পথসভা হয়েছে। দুপুরে পৌরশহরের চৌরঙ্গী মোড়ের পঞ্চগড়-ঢাকা জাতীয় মহাসড়কে সম্মিলিত সাংবাদিক সমাজের ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়।

ঘণ্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য দেন- পঞ্চগড় প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও জাগো নিউজের পঞ্চগড় প্রতিনিধি সফিকুল আলম, জ্যেষ্ঠ সাংবাদিক আব্দুর রহিম, মো. শাহাজালাল, এখন টেলিভিশনের প্রতিনিধি লুৎফর রহমান, বাংলানিউজ ও সময় টেলিভিশনের সোহাগ হায়দার, একাত্তর টিভির প্রতিনিধি রফিকুল ইসলাম, বাংলাদেশ প্রতিদিনের সরকার হায়দার।

আরও পড়ুন: দুর্বৃত্ত হামলায় গুরুতর আহত সাংবাদিক নাদিম, অবস্থা সংকটাপন্ন

খাগড়াছড়ি

জামালপুরের সাংবাদিক গোলাম রাব্বানী নাদিমের হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক বিচারের দাবিতে খাগড়াছড়িতে প্রতিবাদ সমাবেশ এবং মানববন্ধন হয়েছে। সকাল ১০টার দিকে খাগড়াছড়ি শহীদ মিনার প্রাঙ্গণে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন করে সাংবাদিক ইউনিয়ন।

খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের কর্মসূচিতে খাগড়াছড়ি প্রেস ক্লাব, খাগড়াছড়ি টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন এবং টিআইবি-সনাক সংহতি প্রকাশ করে। পরে সাংবাদিকরা মৌন পদযাত্রার মাধ্যমে পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে খাগড়াছড়ি প্রেস ক্লাবের সামনে এসে কর্মসূচি শেষ করে।

 সাভার (ঢাকা)

জামালপুরের সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যার প্রতিবাদ ও দোষীদের শাস্তির দাবিতে ঢাকার সাভারে মানববন্ধন হয়েছে। দুপুরে নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইলে আশুলিয়া প্রেস ক্লাবের উদ্যোগে এ কর্মসূচিতে অংশ নেন স্থানীয় সংবাদকর্মীরা।

মানববন্ধনে সাংবাদিকরা জানান, আমাদের সহকর্মী সাংবাদিক নাদিমকে নৃশংস ভাবে হত্যা করেছে সন্ত্রাসীরা। শুধুমাত্র সংবাদ প্রকাশের জেরেই স্থানীয় এক ইউপি চেয়ারম্যান তার উপর এই হামলা চালিয়েছে। আমরা দ্রুত দোষীদের আটক ও তাদের শাস্তি নিশ্চিতের দাবি জানাচ্ছি। অন্যথায় সারাদেশের সাংবাদিকদের নিয়ে আরও কঠোর আন্দোলন গড়ে তোলা হবে বলেও হুশিয়ারি দেন সাংবাদিক নেতারা।

এর আগে ১৪ জুন (বুধবার) রাত ১০টার দিকে অফিস থেকে বাড়ি ফেরার সময় জামালপুরের বকশীগঞ্জের পাথাটিয়া এলাকায় দুর্বৃত্তরা তাকে পিটিয়ে আহত করে। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে পরে ময়মনসিংসহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার সকালে তার মৃত্যু হয়।

এসজে/জেআইএম