ধর্ম

দুনিয়ার যে স্থানটি এক টুকরো জান্নাত

দুনিয়াতেই রয়েছে জান্নাতের বাগান। কথাটি শুনতে প্রশ্নবিদ্ধ মনে হলেও বাস্তবে তা সত্য। এমনই বলেছেন নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যে স্থানকে জান্নাতের বাগান বলেছেন, সে স্থানটি কোনটি? 

Advertisement

অনেকেই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে দাফনের স্থানকে রওজা বা (জান্নাতের) বাগান বলে থাকেন। তবে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন ভিন্ন কথা। তিনি একটি স্থানকে জান্নাতের বাগান বলে ঘোষণা করেছেন। হাদিসের বর্ণনায় এসেছে-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

مَا بَيْنَ بَيْتِي وَمِنْبَرِي رَوْضَةٌ مِنْ رِيَاضِ الْجَنَّةِ وَمِنْبَرِي عَلَى حَوْضِي

Advertisement

‘আমার ঘর (বর্তমান দাফনের স্থান) এবং আমার মিম্বরের মাঝের জায়গা (রাওজাতুম মিন রিয়াজিল জান্নাহ) জান্নাতের বাগানগুলোর একটি বাগান। আর আমার মিম্বর আমার হাওজের উপর অবস্থিত।’ (বুখারি)

রিয়াজুল জান্নাহ

হ্যাঁ, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হুজরা মোবারক বা মিম্বারের পাশের জায়গাটি রিয়াজুল জান্নাহ বা বেহেশতের বাগান। দর্শনার্থীরা সামান্য সময়ের জন্য এ স্থানটিতে নামাজ পড়ার সুযোগ পান। এ স্থানে নামাজ পড়ার বিশেষ ফজিলত রয়েছে। মসজদে নববির কার্পেট রং লাল হলেও রিয়াজুল জান্নাহ অংশের কার্পেটের রং সাদা। যা আলাদাভাবে চিহ্নিত।

প্রত্যেক ফরজ নামাজের পর এ স্থানটিতে সবার নাজাম পড়ার জন্য নিয়ম অনুযায়ী নারী-পুরুষের জন্য আলাদা সময় নির্ধারণ করে দেওয়া আছে। যথাযথ নিরাপত্তা ও সতর্কতার সঙ্গে রিয়াজুল জান্নাতে এ সূচি অনুযায়ী নামাজ ও জেয়ারত পরিচালিত হয়।

Advertisement

রিয়াজুল জান্নাতের স্তম্ভ

মসজিদে নববির ভেতরের রিয়াজুল জান্নাহ বা জান্নাতের বাগানের অংশে কয়েকটি স্তম্ভ রয়েছে। সেগুলোকে রহমতের স্তম্ভ বা খুঁটি বলা হয়। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের তৈরি মসজিদে খেজুর গাছের খুঁটিগুলোর স্থলে উসমানী সুলতান আবদুল মাজিদ পাকা স্তম্ভ নির্মাণ করেন। এগুলোর গায়ে মর্মর পাথর বসানো এবং স্বর্ণের কারুকাজ করা। প্রথম কাতারে ৪টি স্তম্ভ লাল পাথরের। আর পার্থক্য করার সুবিধার্থে সেগুলোর গায়ে নাম লেখা রয়েছে।

পবিত্র নগরী মদিনার মসজিদে নববির বর্তমান মেহরাব; যেখান থেকে নামাজের জামাত পরিচালিত হয়। সেটি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সমাধিস্থল সংলগ্ন ডান পাশের স্থানটিই। যা দুনিয়ার জান্নাতের বাগান। হজ, ওমরাহ ও জিয়ারতকারীরা এ স্থানে অবস্থান নামাজ ও ইবাদত-বন্দেগি করে নিজেদের ধন্য করেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সব দর্শনার্থীকে দুনিয়ার জান্নাতের বাগান দেখার ও তাতে ইবাদত-বন্দেগি করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জিকেএস