আন্তর্জাতিক

ইউক্রেনকে আরও ৩২ কোটি ডলারের বেশি সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

ইউক্রেনকে আরও ৩২ কোটি ৫০ লাখ ডলার সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলার এই ঘোষণা দেয় ওয়াশিংটন। যুক্তরাষ্ট্র এমন এক সময় এই সামরিক সহায়তার ঘোষণা দিল যখন রুশ বাহিনীর ওপর পাল্টা আক্রমণ শুরু করেছে ইউক্রেন। এর মধ্যেই তিনটি গ্রাম মুক্ত করার দাবি করেছে কিয়েভ।

Advertisement

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেন, ৩২ কোটি ৫০ লাখ ডলার মূল্যের এই প্যাকেজে অস্ত্র ও বিভিন্ন সরঞ্জাম সরবরাহ করবে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন: নাইজেরিয়ায় বিয়ের অতিথিদের বহনকারী নৌকা ডুবে শতাধিক নিহত

গুরুত্বপূর্ণ বিমান প্রতিরক্ষা ক্ষমতা, উচ্চ গতিশীল আর্টিলারি রকেট সিস্টেমের জন্য অতিরিক্ত যুদ্ধাস্ত্র, আর্টিলারি রাউন্ড, ট্যাঙ্ক বিধ্বংসী অস্ত্র, সাঁজোয়া যান এবং অন্যান্য সরঞ্জাম এই প্যাকেজে অন্তর্ভুক্ত থাকবে বলে জানান তিনি।

Advertisement

পেন্টাগন বলছে, ‘ইউক্রেনের সার্বভৌম ভূখণ্ড পুনরুদ্ধারের প্রচেষ্টায় সহায়তা করার জন্যই এই প্যাকেজ। ইউক্রেনের বিমান বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে পূর্ণ সমর্থন দেওয়া হচ্ছে যেন তারা সাহসের সঙ্গে নিজেদের সৈন্য, বেসামরিক নাগরিক এবং গুরুত্বপূর্ণ অবকাঠামো রক্ষা করতে পারে।

এই সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে ২৫টি সাঁজোয়া যান, ১৫টি ব্র্যাডলি ইনফেন্ট্রি যুদ্ধযান এবং ৬টি স্ট্রাইকার বাহক, সেই সঙ্গে প্রতিবন্ধকতা দূর করার জন্য অস্ত্র এবং ২ কোটি ২০ লাখ ডলারেরও বেশি ছোট অস্ত্র, গোলাবারুদ এবং গ্রেনেড।

আরও পড়ুন: যুক্তরাজ্যের রাস্তায় তিনটি ভয়াবহ হত্যাকাণ্ড

এই প্যাকেজটি রুশ সৈন্যদের বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণে সহায়তা করবে বলে উল্লেখ করা হয়েছে। রুশ নিয়ন্ত্রিত বিশাল এলাকা পুনরুদ্ধারে ইউক্রেনীয় বাহিনীকে সহায়তা করার জন্য বড় পরিসরে আধুনিক সামরিক সরঞ্জাম সরবরাহ করতে পশ্চিমা মিত্র দেশগুলোকে আহ্বান জানিয়ে আসছে কিয়েভ।

Advertisement

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত কিয়েভকে ৪ হাজার ডলারের বেশি সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

টিটিএন